Mamata Banerjee

‘এক দিকে এজেন্সি, এক দিকে বিজেপি, মানুষ রুখে দিচ্ছেন’, উপনির্বাচনে ৪-০ জয়ের পর উচ্ছ্বসিত মমতা

উপনির্বাচনের চার কেন্দ্রেই তৃণমূলের জয় প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “অনেক চক্রান্ত হয়েছিল। এক দিকে এজেন্সি, এক দিকে বিজেপি। মানুষই সব রুখে দিচ্ছেন।”

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৬:৫১
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার কলকাতা বিমানবন্দরে। ছবি: পিটিআই।

উপনির্বাচনে চার বিধানসভা কেন্দ্রে জয়ের কৃতিত্ব মানুষকেই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার বিকেলেই মুম্বই থেকে শহরে ফিরলেন তিনি। কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মমতা বলেন, “অনেক চক্রান্ত হয়েছিল। এক দিকে এজেন্সি, এক দিকে বিজেপি। মানুষই সব রুখে দিচ্ছেন। পুরো কৃতিত্বটাই সাধারণ মানুষের।” একই সঙ্গে মুখ্যমন্ত্রীর সংযোজন, “সামাজিক দায়বদ্ধতা বেড়ে গেল। আমাদের আরও বেশি করে মানুষের পাশে থাকতে হবে।” লোকসভা এবং চার কেন্দ্রে উপনির্বাচনের এই জয় আগামী ২১ জুলাই ‘শহিদদের’ উৎসর্গ করা হবে বলে জানান তিনি।

Advertisement

উপনির্বাচনের ফল বলছে, মানিকতলা কেন্দ্রটি ধরে রাখার পাশাপাশি বিজেপির হাত থেকে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদা বিধানসভা কেন্দ্রটি ছিনিয়ে নিয়েছে রাজ্যের শাসকদল। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই তিন বিধানসভা কেন্দ্রে জিতেছিল বিজেপি। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনেও ওই তিন কেন্দ্রে এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থীরা। সেই দিক থেকে দেখতে গেলে লোকসভা ভোট মেটার দেড় মাসের মধ্যে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদায় জোড়াফুল ফোটাল রাজ্যের শাসকদল।

পশ্চিমবঙ্গের চার কেন্দ্র ছাড়াও দেশের ছয় রাজ্যের নয় বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছিল গত বুধবার। শনিবার ইভিএম খোলার পর দেখা যায়, ১৩টি আসনের মধ্যে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঝুলিতে যাচ্ছে ১০টি। আর শাসক জোট এনডিএ-র ঝুলিতে যাচ্ছে ২টি। এই প্রসঙ্গে মমতা বলেন, “সারা ভারতেই আমি শুনেছি, বিজেপি পর্যুদস্ত হয়েছে। গোটা দেশে বিজেপি বিরোধী ট্রেন্ড দেখা যাচ্ছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement