APDR

এনআইএ, এসটিএফ-এর বিরুদ্ধে প্রতিবাদ মিছিল

মানবাধিকার সংগঠন এপিডিআর-এর সাধারণ সম্পাদক রঞ্জিত শূরের অভিযোগ, রাজ্যে গত ১ অক্টোবর এনআইএ যে তল্লাশি চালিয়েছিল, তাতে এসটিএফ পূর্ণ সহযোগিতা করেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০৯:২৭
Share:

এনআইএ এবং রাজ্যের এসটিএফ-কে একই পঙ্‌ক্তিতে বসিয়ে তাদের বিরুদ্ধে ‘সন্ত্রাস’ চালানোর অভিযোগ তুলে এপিডিআর, সিআরপিপি, পিডিএসএফ, আরএসএফ-সহ নানা সংগঠনের ডাকে শুক্রবার কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত প্রতিবাদ মিছিল করলেন সমাজকর্মী ও নাগরিকদের একাংশ। মানবাধিকার সংগঠন এপিডিআর-এর সাধারণ সম্পাদক রঞ্জিত শূরের অভিযোগ, রাজ্যে গত ১ অক্টোবর এনআইএ যে তল্লাশি চালিয়েছিল, তাতে এসটিএফ পূর্ণ সহযোগিতা করেছিল। প্রসঙ্গত, ওই দিন দু’বছরের পুরনো একটি মাওবাদী সংক্রান্ত মামলায় কলকাতা-সহ রাজ্যের ১১টি জায়গায় অভিযান চালিয়েছিল এনআইএ। এপিডিআর-এর অভিযোগ, শহুরে নকশাল, মাওবাদী তকমা দিয়ে সরকারের নীতির সমালোচকদের হেনস্থা ও জেলবন্দি করা হচ্ছে। এসটিএফ রাজ্যে সমাজকর্মীদের, বিক্ষোভকারী কৃষকদের নানা ভাবে দমনপীড়ন করছে। মুর্শিদাবাদ, নদিয়ায় এই ‘সন্ত্রাস’ সব থেকে বেশি বলে অভিযোগ। পুলিশের বিরুদ্ধে বেআইনি ভাবে সব সক্রিয় সমাজকর্মীর ফোনে আড়ি পাতার অভিযোগও তুলেছে এপিডিআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement