Durga Puja 2023

রীতি মেনে চেতলা অগ্রণীর পুজোয় মহালয়ায় ভার্চুয়াল উপস্থিতি মুখ্যমন্ত্রী মমতার, করলেন চক্ষুদানও

শনিবার বিকেলে ভার্চুয়াল মাধ্যমেই চেতলা অগ্রণীর পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, ভার্চুয়াল ভাবেই দেবীর চক্ষুদানও করেন মমতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ২০:৪২
Share:

ভার্চূয়াল ভাবেই চেতলা অগ্রনীর দেবী দুর্গার চক্ষুদান করলেন মুখ্যমন্ত্রী। ছবি ফেসবুক থেকে।

প্রতি বছর মহালয়ার সন্ধ্যায় চেতলা অগ্রণীর পুজোয় গিয়ে দেবী দুর্গার চক্ষুদান করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু শারীরিক অসু্স্থতার কারণে এ বার আর মণ্ডপে গিয়ে পুজোর উদ্বোধন করছেন না তিনি। তাই ভার্চুয়াল মাধ্যমে জেলা থেকে শহর, সব পুজোতেই অংশগ্রহণ করছেন তিনি। শনিবার বিকেলে ভার্চুয়াল উপস্থিতিতেই চেতলা অগ্রণীর পুজোর উদ্বোধন করেন তিনি। পাশাপাশি, ভার্চুয়াল মাধ্যমেই দেবীর চক্ষুদানও করেন মমতা।

Advertisement

চেতলা অগ্রণীর পুজো কলকাতার মেয়র 'ফিরহাদ হাকিমের পুজো' বলেই পরিচিত। কিন্তু অন্য বারের মতো উদ্বোধন বা চক্ষুদানের সময় মেয়র স্বয়ং হাজির হতে পারেননি। ওই সময় তিনি ছিলেন নজরুল মঞ্চে তৃণমূলের দলীয় মুখপত্রের শারদ সংখ্যার উদ্বোধনী অনুষ্ঠানে। যদিও, সেখান থেকেই নিজের পুজোর উদ্বোধন ও চক্ষুদান প্রত্যক্ষ করেন মেয়র। তবে উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেছিলেন মেয়র পত্নী রুবি হাকিম ও কন্যা প্রিয়দর্শিনী হাকিম।

উল্লেখ্য, বৃহস্পতিবার নিজের বাসভবন থেকেই শ্রীভুমি স্পোটিংয়ের পুজো দিয়ে পুজোর উদ্বোধনপর্ব শুরু করেছেন মমতা। রবিবার কলকাতার মোট ১৭টি পুজোর উদ্বোধন করতে পারেন মুখ্যমন্ত্রী। শারীরিক অসুস্থতার কারণে এ বার আর মণ্ডপে গিয়ে পুজোর উদ্বোধন করতে পারছেন না তিনি। কালীঘাটের বাড়িতে বসেই রবিবার বেহালা ও আলিপুর এলাকার পুজোর উদ্বোধন করবেন মমতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement