Lovely Maitra

‘বদলা’ মন্তব্যে তৃণমূল বিধায়ক লাভলির বিরুদ্ধে পদক্ষেপের আর্জি হাই কোর্টে! মামলার অনুমতি

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে সোনারপুরে একটি অবস্থান বিক্ষোভ কর্মসূচিতে ‘বদলা নেওয়ার’ হুঁশিয়ারি দেন তৃণমূল বিধায়ক লাভলি মৈত্র। পরে তৃণমূলের তরফে তাঁকে সেই মন্তব্যের ব্যাপারে সতর্কও করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৮
Share:

সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলি মৈত্র। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

তৃণমূলের বিধায়ক লাভলি মৈত্রের বিরুদ্ধে মামলা করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। সম্প্রতি লাভলির করা একটি ‘বদলা’ মন্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। সেই মন্তব্যের জন্যই সোনারপুর দক্ষিণের বিধায়কের বিরুদ্ধে পদক্ষেপের আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক মামলাকারী। বুধবার আদালত লাভলির বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছে। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে মামলাটির শুনানি হওয়ার কথা।

Advertisement

গত সোমবার ঘটনার সূত্রপাত। আরজি কর-কাণ্ডের প্রতিবাদে সোনারপুরে একটি অবস্থান-বিক্ষোভ কর্মসূচিতে ‘বদলা নেওয়ার’ হুঁশিয়ারি দিয়েছিলেন তৃণমূল বিধায়ক লাভলি । আরজি কর-কাণ্ডের প্রতিবাদে ওই কর্মসূচিতে লাভলি বলেছিলেন, ‘‘বদল তো ২০১১-য় হয়েছিল। ২০২৪-এ বদলা হবে।’’ এখানেই না থেমে তিনি আরও বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে যদি আঙুল কেউ তোলে, সেই আঙুল কী ভাবে নামাতে হয়, আমরা খুব ভাল ভাবে জানি।’’ সিপিএম নেতা সুজন চক্রবর্তী এবং সায়ন বন্দ্যোপাধ্যায়ের নাম করে লাভলি এ-ও দাবি করেন যে, ‘বদলা’ না নেওয়ার কারণেই তাঁরা এখনও ঘুরে বেড়ান। এর পরেই লাভলির বিরুদ্ধে সোনারপুর থানায় অভিযোগ করেছিলেন সায়ন। লাভলির মন্তব্যের বিরোধিতায় সরব হয় অন্য বিরোধী দলগুলিও। পরে হুমকির অভিযোগ এনে লাভলির বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে পদক্ষেপের আর্জি জানানো হয়। বুধবার সেই আবেদনেরই শুনানি ছিল। হাই কোর্ট আবেদনকারীকে মামলা দায়ের করার অনুমতি দিয়েছে। আগামী শুক্রবার বিচারপতি ভরদ্বাজের বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

তবে তৃণমূল সূত্রে খবর, লাভলির ওই মন্তব্যকে প্রথম থেকেই সমর্থন করেনি তৃণমূল। বরং ওই মন্তব্যের জন্য তৃণমূলের শীর্ষ নেতৃত্বের তরফে তাঁকে সতর্কও করা হয়। এই ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকতে বলা হয় সোনারপুর দক্ষিণের বিধায়ককে। যদিও তাতে বিতর্কে যতি পড়েনি। বিরোধী দলগুলি বলতে শুরু করে, সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতার বলা ‘ফোঁস’ মন্তব্যের জেরেই এই ধরনের কথা বলে চলেছেন শাসক দলের নেতা-নেত্রীরা।

Advertisement

প্রসঙ্গত, আরজি কর-কাণ্ডের আবহে দলের একাধিক নেতা-কর্মীর ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে রাজ্যের শাসকদলকে। সম্প্রতি উত্তর ২৪ পরগনার অশোকনগরের তৃণমূল নেতা অতীশ সরকার ‘মা-বোনেদের ছবি বিকৃত করে টাঙানোর’ হুঁশিয়ারি দিয়ে বিতর্কে জড়ান। তার আগে মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি প্রসঙ্গে তৃণমূলের বিধায়কদের কথায় হুমকির সুর শোনা যাচ্ছে বলেও অভিযোগ করেন বিরোধীরা। এর মধ্যেই প্রকাশ্যে এল লাভলির ওই মন্তব্য।

গত ২৮ অগস্ট ছাত্র পরিষদের সমাবেশের মঞ্চ থেকে মমতা বলেছিলেন, ‘‘যে আপনাকে রোজ কামড়াচ্ছে, তাকে কামড়াবেন না। কিন্তু ফোঁস তো করতে পারেন।’’ বিরোধী দলগুলির অভিযোগ, এই মন্তব্যই তৃণমূলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীদের কুমন্তব্য করতে প্ররোচনা দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement