Calcutta High Court

মেডিক্যাল কলেজগুলিতে এত ‘হুমকি সংস্কৃতি’ কেন? সরকারের কাছে হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট

প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, পরীক্ষার উত্তরপত্র ফাঁস, শ্লীলতাহানি, দুর্নীতি, হয়রানির মতো অভিযোগ উঠছে রাজ্যের মেডিক্যাল কলেজ এবং হাসপাতালগুলিতে। আদালত বিষয়টিতে খুবই উদ্বিগ্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৫
Share:

— প্রতীকী চিত্র।

রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ‘হুমকি সংস্কৃতি’ (থ্রেট কালচার) নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাই কোর্ট। উত্তরবঙ্গের একটি বিশেষ গোষ্ঠী (লবি)-র বিরুদ্ধে রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়েকের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিযোগ। কেন এই হুমকি সংস্কৃতি চলছে? রাজ্য সরকারের কাছে এ বিষয়ে হলফনামা চেয়েছে আদালত। আগামী নভেম্বর মাসে এই মামলার পরবর্তী শুনানি।

Advertisement

আরজি কর-কাণ্ডের আবহে অভিযোগ উঠেছে, উত্তরবঙ্গ, বর্ধমান এবং মালদহ-সহ রাজ্যের কয়েকটি হাসপাতালে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে। আরও অভিযোগ, এই হুমকির শিকার হচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। ওই হাসপাতালগুলিতে একটি বিশেষ গোষ্ঠীর লোক এই ধরনের কাজ করছেন। পুরো বিষয়টির তদন্ত চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন অর্চিষ্মান ভট্টাচার্য। আদালতের কাছে তাঁর আবেদন, অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষ তদন্তকারী দল গঠন করে এ সবের তদন্ত করা হোক।

এই বিষয়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, পরীক্ষার উত্তরপত্র ফাঁস, শ্লীলতাহানি, দুর্নীতি, হয়রানির মতো অভিযোগ উঠছে রাজ্যের মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে। আদালত এতে খুবই উদ্বিগ্ন। রাজ্যের আইনজীবী জানান, ওই অভিযোগগুলি জানার পরে পদক্ষেপ করা হয়েছে। অনেক অভিযুক্তকে বহিষ্কার করা হয়েছে। অনেককে অন্যত্র বদলি করা হয়েছে। হাই কোর্ট জানিয়েছে, এ নিয়ে কী কী পদক্ষেপ করা হয়েছে, ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল এবং রাজ্য সরকারকে তা হলফনামা দিয়ে জানাতে হবে। আগামী ২১ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement