Illegal Constructions

বেআইনি নির্মাণের বিরুদ্ধে খড়্গহস্ত প্রশাসন! পূর্ব কলকাতা জলাভূমিতে ভেঙে দেওয়া হল চার তলা ভবন

বেআইনি ওই নির্মাণের বিরুদ্ধে আদালতে অভিযোগ জানিয়েছিলেন এক মহিলা। সেই অভিযোগের প্রেক্ষিতেই আদালত নির্দেশ দেয় নির্মীয়মাণ ওই চার তলা ভবনটি ভেঙে ফেলতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সোনারপুর শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১০:৫৯
Share:

ভাঙা হচ্ছে বেআইনি নির্মাণ। —নিজস্ব চিত্র।

আদালতের নির্দেশ পেয়েই বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপ প্রশাসনের। কলকাতা শহরের একেবারে নাকের ডগায় জলাভূমি ভরাট করে বেআইনি নির্মাণের অভিযোগ উঠেছিল। ঘটনাস্থল মুকুন্দপুর লাগোয়া জগদীপোতার খেয়াদহ ২ গ্রাম পঞ্চায়েত এলাকা। নরেন্দ্রপুর থানা এলাকার এই অঞ্চলটি সোনারপুর ব্লকের অধীনে। বুধবার সকালেই স্থানীয় পুলিশকে সঙ্গে নিয়ে বেআইনি নির্মাণ ভাঙার কাজ শুরু করে ব্লক প্রশাসন।

Advertisement

এই অঞ্চলটি পূর্ব কলকাতা জলাভূমি এলাকার মধ্যে পড়ে। সেখানে বেআইনি ভাবে জলাভূমি ভরাট করে চার তলা বাড়ি তৈরি করা হচ্ছিল। ব্লক প্রশাসন সূত্রে খবর, সেই নিয়ে অভিযোগ জানিয়েছিলেন সুপ্তি জানা নামে এক মহিলা। সেই মামলা গড়ায় কলকাতা হাই কোর্ট পর্যন্ত। শেষে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, বেআইনি ভাবে নির্মিত ওই বাড়িটি ভেঙে ফেলতে হবে। আদালতের সেই নির্দেশনামা জেলাশাসক, মহকুমাশাসক হয়ে পৌঁছয় ব্লক প্রশাসনের কাছে।

আদালতের নির্দেশ পেয়ে বেআইনি নির্মাণ ভাঙতে পদক্ষেপ করে ব্লক প্রশাসন। বৃহস্পতিবার সকাল হতে এলাকায় পৌঁছে যায় বুলডোজ়ার। শুরু হয় নির্মীয়মাণ ওই বেআইনি বাড়ি ভাঙার কাজ। উপস্থিত ছিলেন সোনারপুরের বিডিও, নরেন্দ্রপুর থানার আইসি, স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ অন্যান্য। ব্লক প্রশাসন সূত্রে খবর, এক সপ্তাহের মধ্যেই পুরো বাড়িটি ভেঙে ফেলা হবে।

Advertisement

এ বিষয়ে খেয়াদহ ২ গ্রাম পঞ্চায়েতের প্রধান মিতা নস্কর জানিয়েছেন, অভিযোগকারীর মামলার প্রেক্ষিতে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল এই নির্মাণটি ভেঙে ফেলতে হবে। সেই নির্দেশ মোতাবেক, বেআইনি নির্মাণ ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement