উদারতার বার্তা, রাহুলের জন্মদিনে ডাক বিরোধীদের

অধুনা কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী এক বার ঘরোয়া আড্ডায় জানিয়েছিলেন, তিনি এক কংগ্রেস নেতার উইলের সাক্ষী ছিলেন। পশ্চিমবঙ্গের রাজনীতিতে এই দৃষ্টান্ত বিরল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৬ ০৪:০০
Share:

—ফাইল চিত্র।

অধুনা কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী এক বার ঘরোয়া আড্ডায় জানিয়েছিলেন, তিনি এক কংগ্রেস নেতার উইলের সাক্ষী ছিলেন। পশ্চিমবঙ্গের রাজনীতিতে এই দৃষ্টান্ত বিরল। এ রাজ্যে বিরোধীদের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখাই এক প্রকার রেওয়াজ। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজয়ার শুভেচ্ছা-বার্তারও জবাব দেননি বিরোধী দলনেতা আব্দুল মান্নান। উল্টে বলেছিলেন, ‘‘উনি তো ফ্যাসিস্ত!’’ বিজেপি অবশ্য মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা-বার্তার জবাব দিয়েছিল। সেই বিজেপি-র নেতারাই এ বার দলের কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহের জন্মদিনের অনুষ্ঠানে বামফ্রন্ট, তৃণমূল এবং কংগ্রেস নেতাদেরও আমন্ত্রণ জানাচ্ছেন। আমন্ত্রণ করা হচ্ছে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, এ রাজ্যের দুই কেন্দ্রীয় মন্ত্রী-সহ বহু বিশিষ্ট মানুষকে।

Advertisement

বিজেপি সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার রাহুলবাবুর জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, আরএসপি-র মনোজ ভট্টাচার্য, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, দলের আর এক নেতা সোমেন মিত্র, মান্নান, সাংসদ প্রদীপ ভট্টাচার্য, তৃণমূল নেতা তথা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, শুভেন্দু অধিকারী, বিধাননগরের মেয়র সব্যসাচী দত্ত, বিধায়ক সুজিত বসু প্রমুখ। মমতা বন্দ্যোপাধ্যায়কেও নিমন্ত্রণ করা হবে রাহুলবাবুর জন্মদিনে। রাহুলবাবুকে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এই অনুষ্ঠানের আয়োজক আমি নই। আমি এবং আমার পরিবারও এই অনুষ্ঠানে অন্যদের মতোই আমন্ত্রিত। তবে জানি, অনুষ্ঠানের উদ্যোক্তারা অন্য দলের নেতা-নেত্রীদের আমন্ত্রণ জানাচ্ছেন। ভালই করছেন। সামাজিক অনুষ্ঠানে রাজনৈতিক ছুৎমার্গটা ভাঙা দরকার।’’ প্রসঙ্গত, রাহুলবাবুর অনুগামীরা গত কয়েক বছর ধরেই তাঁর জন্মদিন পালন করে আসছেন। তবে এ বার সল্টলেকের একটি বেসরকারি রেস্তোরাঁয় একটু বেশি জাঁকজমক করে ওই অনুষ্ঠান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement