Rahul Gandhi

কলকাতায় আসুন রাহুল, দাবি বাড়ছে কংগ্রেসে

কলকাতা ও পার্শ্ববর্তী হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়ার মতো জেলা দিয়ে তাঁর যাত্রা নিয়ে যাওয়ার জনয রাহুলকে চিঠি পাঠিয়ে আগেই আবেদন জানিয়েছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা ও প্রাক্তন সাংসদ প্রদীপ ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ০৭:৫২
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

পূর্ব থেকে পশ্চিম ভারতে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু হচ্ছে এই মাসেই। সেই যাত্রাপথে থাকছে বাংলাও। কিন্তু শুধু উত্তরবঙ্গ ছুঁয়ে চলে না গিয়ে রাহুল যাতে কলকাতাতেও আসেন, সেই আর্জি বাড়ছে বঙ্গ কংগ্রেসে। রাজ্যের ওই কংগ্রেস নেতাদের যুক্তি, কলকাতায় রাহুল না এলে লোকসভা নির্বাচনের আগে ‘কাঙ্খিত’ ফল পাওয়া যাবে না।

Advertisement

কলকাতা ও পার্শ্ববর্তী হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়ার মতো জেলা দিয়ে তাঁর যাত্রা নিয়ে যাওয়ার জনয রাহুলকে চিঠি পাঠিয়ে আগেই আবেদন জানিয়েছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা ও প্রাক্তন সাংসদ প্রদীপ ভট্টাচার্য। কিন্তু কার পরে ‘ন্যায় যাত্রা’র পথের সূচি তৈরি হওয়ার পরে দেখা যাচ্ছে, ওই তালিকায় কলকাতা নেই। কোচবিহার, জলপাইগুড়ি, শিলিগুড়ি হয়ে বিহারে গিয়ে আবার উত্তর দিনাজপুর দিয়ে বাংলায় এসে মুর্শিদাবাদ জেলা ঘুরে ঝাড়খণ্ডে চলে যাওয়ার কথা রাহুলের। এই প্রেক্ষিতে প্রদেশ কংগ্রেস নেতা শুভঙ্কর সরকারের বক্তব্য, ‘‘রাহুল গান্ধীর এই যাত্রা হচ্ছে অন্যায় এবং বিভাজনের রাজনীতির প্রতিবাদে। এই বিষয়ে কলকাতায় দাঁড়িয়ে রাহুলের কণ্ঠ শোনা গেলে শুধু কংগ্রেস কর্মী নয়, সাধারণ মানুষের মধ্যে প্রভাব পড়বে। রাহুল যখন বাংলায় আসছেন, কলকাতায় তাঁর অবশ্যই আসা উচিত। এআইসিসি-র তরফে যাঁরা এই যাত্রার সমন্বয়ের দায়িত্বে আছেন, তাঁদের এবং প্রদেশ কংগ্রেস নেতৃত্বের কাছেও এই ব্যাপারে আবেদন করছি।’’ কংগ্রেস সূত্রের খবর, এআইসিসি-র তরফে বাংলার নতুন ভারপ্রাপ্ত পর্যবেক্ষক গুলাম অহমেদ মীরের কলকাতায় এসে বৈঠক করার কথা আগামী ১৩ জানুয়ারি। সেখানে রাহুলের ‘ন্যায় যাত্রা’র প্রস্তুতি নিয়ে আলোচনা হতে পারে। প্রদেশ কংগ্রেস নেতৃত্বের সঙ্গে সে দিন রাজ্যের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলতে পারেন মীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement