Swarupnagar Biodiversity Park

পরিকল্পনাই সার, কাজ এগোয়নি জীববৈচিত্র পার্কের

স্থানীয় সূত্রের খবর, বছর দু’য়েক আগে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের এক প্রতিনিধ দল এলাকা পরিদর্শন করে।

Advertisement

নির্মল বসু 

স্বরূপনগর শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৫:১৯
Share:

—প্রতীকী চিত্র।

নদীর মাঝে গড়ে ওঠা দ্বীপে জীববৈচিত্র পার্ক তৈরির প্রস্তুতি শুরু করেছিল প্রশাসন। কিন্তু অভিযোগ, প্রাথমিক কাজকর্ম হলেও, দু’বছরে পার্ক তৈরির কাজ আর এগোয়নি। বসিরহাট মহকুমার স্বরূপনগরে যমুনা নদীর মাঝে প্রায় ষাট বিঘা এলাকাজুড়ে রয়েছে এই দ্বীপ। প্রকৃতির নিয়মে দ্বীপে রয়েছে নানা প্রজাতির ছোট-বড় গাছ। পরবর্তীকালে স্থানীয় পঞ্চায়েতের উদ্যোগে বাইরেথেকে কিছু গাছপালা বসিয়ে এই দ্বীপে একটি বিনোদন পার্ক তৈরি করা হয়। শীতের দিনে বহু মানুষ সেখানে বনভোজনে আসেন।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, বছর দু’য়েক আগে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের এক প্রতিনিধ দল এলাকা পরিদর্শন করে। জীববৈচিত্র পার্ক তৈরির পরিকল্পনা করা হয়। ঠিক হয়েছিল, দ্বীপের এক পাশে থাকবে বিনোদন পার্ক, অন্য পাশে তৈরি হবে জীববৈচিত্র পার্ক। সেখানে বিভিন্ন ভেষজ গাছ-গাছালি লাগানো হবে। স্থানীয় বিলুপ্ত প্রায় গাছও সেখানে স্থান পাবে। যে সব ফলের গাছে পাখি আসে, তেমন গাছ লাগানো হবে। থাকবে প্রজাপতি উদ্যান। এমনকী হরিণ, ময়ূর রাখারও পরিকল্পনা হয়েছিল। রাজ্য সরকারকে প্রস্তাব দেওয়া হয়। তার ভিত্তিতে স্থানীয় প্রধানকে সঙ্গে নিয়ে পরে ওই দ্বীপে যান ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকেরা। জীববৈচিত্র পার্ক তৈরির জন্য জমির মাপজোক করা হয়। প্রশাসন সূত্রে জানানো হয়েছিল, প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে পার্কটি গড়ে তোলার পরিকল্পনা হয়েছে। কিন্তু অভিযোগ, মাপজোকের পরে এত দিনে আর কাজ এগোয়নি। পার্ক হলে, এলাকার পরিবেশের পরিবর্তন হবে বলে আশা করেছিলেন এলাকার মানুষ। তাঁরা আশা করেছিলেন, এর ফলে ভ্রমণের সুযোগ বাড়বে। ফলে বাড়বে এলাকার মানুষের কর্মসংস্থানের সুযোগ। স্বরূপনগরের বিধায়ক বীণা মণ্ডল বলেন, “জীববৈচিত্র পার্কের ব্যাপারে সংশ্লিষ্ট দফতরের আধিকারিকেরা পরিদর্শন করে গিয়েছেন। নির্বাচনের পরে কাজ শুরুর কথা আছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement