Durga Puja 2024

আলো জ্বলবে না বাড়ির পুজোয়, ঝুলল প্ল্যাকার্ডও

চট্টোপাধ্যায় পরিবারের অন্যতম সদস্য, ফরওয়ার্ড ব্লকের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক এবং বারাসতের প্রাক্তন উপ-পুরপ্রধান সঞ্জীব চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৫:৪৯
Share:

প্ল্যাকার্ড দিয়ে আর জি করের নির্যাতিতার জন্য বিচারের দাবি বারাসতের ওই বাড়ির পুজোয়। নিজস্ব চিত্র।

আর জি কর হাসপাতালে চিকিৎসক-ছাত্রীকে খুন ও ধর্ষণের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন ক্লাব ইতিমধ্যেই সরকারি অনুদান ফিরিয়ে দিয়েছে। প্রতিবাদের রেশ পড়েছে পারিবারিক পুজোগুলিতেও। সেই প্রেক্ষিতেই বারাসতের চট্টোপাধ্যায় পরিবারের পুজোয় এ বার যাবতীয় রীতি মানা হলেও, থাকছে না আলোকসজ্জা-সহ কোনও জাঁকজমক। সেই মর্মে এবং ন্যায়-বিচারের দাবিতে প্ল্যাকার্ডও টাঙিয়েছেন বাড়ির সদস্যেরা।

Advertisement

চট্টোপাধ্যায় পরিবারের অন্যতম সদস্য, ফরওয়ার্ড ব্লকের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক এবং বারাসতের প্রাক্তন উপ-পুরপ্রধান সঞ্জীব চট্টোপাধ্যায়। তাঁদের ঐতিহ্যবাহী পুজোতেই এ বার নানা রকম বাজনার বদলে থাকছে শুধুই ঢাক। বাড়ির সদস্যেরা প্ল্যাকার্ডে লিখেছেন,— আমাদের একটাই দাবি, তিলোত্তমা বিচার পাক। ঘটনাচক্রে, আর জি কর-কাণ্ডের বিচার চেয়ে পুজোর সময়ে প্রত্যেকের কাছে অন্তত একটি হলেও প্ল্যাকার্ড টাঙানোর আহ্বান জানিয়েছিলেন সিপিএমের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়। সঞ্জীব তাঁদের বাড়ির এই সিদ্ধান্ত প্রসঙ্গে বলেছেন, “এটা (পুজো) আমাদের পারিবারিক উদ্যোগ। সেখানে আর জি কর-কাণ্ডের ন্যায়-বিচারের দাবিকে আমরা এই ভাবে তুলে ধরলাম। আশা করি, ব্যক্তিগত স্তরে আরও অনেকেই প্রতিবাদ জানাবেন।’’

ইতিমধ্যেই আর জি কর-কাণ্ডের আবহে কলকাতা ও বাংলার নানা প্রান্তের বিভিন্ন বাড়ির পুজোতেই জাঁকজমকে রাশ টানার ইঙ্গিত মিলেছে। তাঁদের একাংশ জানাচ্ছেন, ‘পুজো হোক, উৎসব নয়।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement