viral news of income

আয় মাত্র দশ হাজার! আয়করের দু’কোটি টাকার চিঠি পেয়ে স্তম্ভিত তরুণ

বিহারের বাসিন্দা নামে ধার্য হয়েছে ২ কোটি টাকার আয়কর। দু’দিনের মধ্যে জমা দিতে হবে ৬৭ লাখের জরিমানা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫০
Share:

—প্রতীকী ছবি।

মাসে আয় মাত্র ১০ হাজার, আয়কর দফতর চিঠি ধরাল ২ কোটির! সেই চিঠি পেয়ে মাথায় হাত বিহারের কোটওয়ালি থানার নাই গোদামের বাসিন্দা রাজীব বর্মার। তাঁর নামে ধার্য হয়েছে ২ কোটি টাকার আয়কর। দু’দিনের মধ্যে ৬৭ লাখ টাকা জরিমানা দেওয়ার সময়সীমাও দেওয়া হয়েছে।

Advertisement

পেশায় বিহারের শ্রমিক তিনি। আকস্মিক এই চিঠি পেয়ে হতবাক রাজীব ও তাঁর পরিবারের সদস্যেরা। অপ্রত্যাশিত আর্থিক বিপদের আশঙ্কায় গুরুতর উদ্বেগের মধ্যে রয়েছেন তাঁরা।

সংবাদমাধ্যমকে রাজীব জানিয়েছেন, ২০১৫ সালে গয়ার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় একটি ফিক্সড ডিপোজ়িট অ্যাকাউন্টে ২ লক্ষ টাকা জমা করেছিলেন, কিন্তু ওই বছরই ১৬ আগস্ট তারিখে সময়ের আগেই টাকা তুলে নিয়েছিলেন। কেন তাঁকে এই চিঠি ধরালে আয়কর দফতর তার কোনও কূলকিনারা খুঁজে পাননি রাজীব। সে কারণে টানা চার দিন ধরে আয়কর দফতরে ঘুরে বেড়িয়েও কোনও সমাধান খুঁজে পাননি। তবে আয়কর দফতরের কর্তারা একটি আবেদন করার পরামর্শ দিয়েছেন রাজীবকে। আয়কর কর্মকর্তারা মনে করছেন এটি কোনও প্রযুক্তিগত সমস্যার কারণে হতে পারে। আবেদন করে এই সমস্যার সমাধান চাওয়া যেতে পারে বলে মনে করছেন তাঁরা। রাজীব এ বিষয়ে তাঁর বিভ্রান্তির কথা জানিয়ে বলেন, ‘‘আমি আয়কর কী তা-ও জানি না। মাসে ১০ হাজার টাকা আয় করে কী ভাবে ট্যাক্স রিটার্ন ফাইল করব!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement