India-China disengagement

পূর্ব লাদাখে ২০২০-এর অবস্থানে ফিরছে লালফৌজ, ‘হিন্দি-চিনি’ সমঝোতার কৃতিত্ব দাবি করবেন মোদী?

শুক্রবার থেকে পূর্ব লাদাখের ডেমচক এবং ডেপসাং প্লেনসে ‘ডিসএনগেজমেন্ট’ বা মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে ভারত এবং চিন। সেই প্রক্রিয়া জারি থাকবে আগামিদিনেও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৩:০৯
Share:
Advertisement

আন্তর্জাতিক মঞ্চ। রাশিয়ার কাজ়ান। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির সম্মেলন। ১৬তম ওই শীর্ষ সম্মেলনের ফাঁকে মুখোমুখি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। ব্রিকস-এর বৈঠক কি ঐতিহাসিক? এই প্রশ্নে ইদানীং বিভিন্ন মহলে জোর আলোচনা চলছে। কিন্তু কেন? আসলে, প্রায় পাঁচ বছর পর দুই যুযুধান দেশের প্রধান মুখোমুখি। তাও এমন একটা আবহে, যখন সীমান্ত সমস্যা, আরও স্পষ্ট করে বললে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি বরাবর সংঘাতের আপাত সমাধানের একটি দিশা অন্তত দেখা যাচ্ছে।

২৫ অক্টোবর, শুক্রবার থেকেই দু’দেশ ‘ডিসএনগেজমেন্ট’ বা মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। চুক্তি মেনে পূর্ব লাদাখের ডেমচক এবং ডেপসাং প্লেনসে সেই কাজ শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, এ মাসের মধ্যেই শেষ হবে এই দফার ডিসএনগেজমেন্টের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement