Pet-friendly Temple

কেরলের এই মন্দিরে নিয়ে যেতে পারেন আপনার পোষ্য সারমেয়কে, এখানে পূজিত হয় কুকুরের মূর্তি

কেরলের এক মন্দিরে সানন্দে ঘুরে বেড়ায় সারমেয় দল। মন্দিরের দ্বাররক্ষী কুকুর। তার মূর্তি পুজো করে বাড়ি নিয়ে যায় ভক্তদল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৭:২০
Share:

কেরলের এক মন্দিরে সানন্দে ঘুরে বেড়ায় সারমেয় দল। গ্রাফিক: শৌভিক দেবনাথ

মন্দিরে ঢুকলেই দেখবেন, সেখানে খেলে বেড়াচ্ছে সারমেয় দল। এমনকি, দর্শনার্থীরা সঙ্গে এনেছেন তাঁদের পোষ্য কুকুর। প্রসাদ ও ভোগ বিতরণ থেকেও বাদ যায় না পোষ্য সারমেয়। এই ছবি কেরলের এক মন্দিরের।

Advertisement

এই মন্দিরে বিরাজ করেন মুথাপ্পান, তিনি শিবের এক রূপ হিসাবে পূজিত হন। মনে করা হয়, মুথাপ্পানের প্রিয় সঙ্গী হল কুকুর। তাই, এই মন্দিরে কুকুরদের অবাধ বিচরণ।

মন্দিরে অবাধে বিচরণ করতে পারে সারমেয় দল। ছবি: সংগৃহীত

মন্দিরের দরজায় দ্বাররক্ষী হিসাবে দাঁড়িয়ে আছে ব্রোঞ্জের দু’টি বিশাল কুকুর। দর্শনার্থীরা সেই মূর্তির ছোট প্রতিরূপ-মূর্তি পুজো করিয়ে বাড়ি নিয়ে যান।

Advertisement

এই রীতি প্রচলিত কেরলের কুন্নুরের অন্তর্গত পরাসিনিকাদাভু মুথাপ্পান মন্দিরে। মন্দির প্রাঙ্গণ কুকুরে পরিপূর্ণ থাকে। কেউ তাদের তাড়ানোর চেষ্টা করে না এবং তাদের ইচ্ছামতো মন্দির চত্বরে বিচরণ করতে দেওয়া হয়। দর্শনার্থীরা মন্দিরে নিয়ে যেতে পারেন তাঁদের পোষ্য কুকুরকে। প্রসাদ ও ভোগ বিতরণ থেকেও বঞ্চিত হয় না পোষ্য কুকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement