Paris Olympics 2024

৩ বিতর্ক: উদ্বোধনে গুলিয়ে গেল দুই কোরিয়া, অলিম্পিক্স পতাকা উঠল উল্টো করে! আর কী হল প্যারিসে

শুরু থেকেই প্যারিস অলিম্পিক্সের সঙ্গী বিতর্ক। উদ্বোধনী অনুষ্ঠানেও বিতর্ক এড়ানো গেল না। অলিম্পিক্সের পতাকাই উল্টো করে তুলে লজ্জায় পড়লেন আয়োজকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৫:১২
Share:

শুক্রবার উদ্বোধনে উল্টো ভাবে তোলা হয় অলিম্পিক্সের পতাকা। ছবি: এক্স (টুইটার)।

প্যারিস অলিম্পিক্সের শুরুতেই বিতর্ক। উদ্বোধনী অনুষ্ঠানে একাধিক ভুল। দেশের নাম ভুল বলা তো আছেই। অলিম্পিক্সের পতাকাও তোলা হল উল্টো করে। বিতর্ক তৈরি হয়েছে অলিম্পিক্সের মশাল জ্বালানো নিয়ে একটি ভুয়ো ভিডিয়োকে কেন্দ্র করেও।

Advertisement

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক গুলিয়ে ফেললেন উত্তর এবং দক্ষিণ কোরিয়ার নাম। দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়েরা জলযানে করে মূল মঞ্চের সামনে এলে তাঁদের ‘ডেমোক্র্যাটিক পিপল্‌স রিপাবলিক অফ কোরিয়া’র অ্যাথলিট বলে পরিচয় করিয়ে দেওয়া হয়। যা আসলে উত্তর কোরিয়ার সরকারি নাম। এই ঘটনায় ক্ষুব্ধ দক্ষিণ কোরিয়া। আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে (আইওসি) প্রতিবাদ জানানো হয়েছে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে। ভুলের জন্য দুঃখপ্রকাশ করেছেন আইওসি কর্তৃপক্ষ।

দ্বিতীয় বিতর্কিত ঘটনাটি ঘটে উদ্বোধনী অনুষ্ঠানের শেষ দিকে অলিম্পিক্স পতাকা উত্তোলনের সময়। পতাকা ঠিক ভাবে না দেখেই তুলে দেন ফ্রান্সের সেনাবাহিনীর আধিকারিকেরা। উত্তোলনের সময় দেখা যায়, উল্টো ভাবে উঠছে অলিম্পিক্সের পতাকা। উপরে নীল, কালো এবং লাল রিংয়ের বদলে রয়েছে হলুদ এবং সবুজ। এই ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে। লজ্জায় পড়েছেন প্যারিসের আয়োজকেরা।

Advertisement

বিতর্ক তৈরি হয়েছে, মশাল জ্বালানোর একটি ভিডিয়োকে কেন্দ্র করেও। উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গিয়েছে, ফ্রান্সের প্রাক্তন অলিম্পিয়ানেরাই মূল মশালে অগ্নি সংযোগ করেছেন। সমাজমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, প্যারিসের একটি গির্জা থেকে প্রযুক্তি ব্যবহার করে জ্বালানো হচ্ছে মশাল। অলিম্পিক্সের আয়োজকেরা জানিয়েছেন, ভিডিয়োটি ভুয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement