Babar Azam

বাবরের কাছে বার বার গিয়ে কান্না খুদের, সামলাতে কী করলেন পাকিস্তানের অধিনায়ক

পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’টি ম্যাচ খেলেছে। দু’টি ম্যাচের আগেই বাবর আজ়মের কাছে গিয়ে কাঁদল এক খুদে। পরিস্থিতি সামলাতে পাকিস্তানের অধিনায়ক যা করলেন তার প্রশংসা করছে সবাই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ২১:৪৪
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

পাকিস্তানের পর পর দু’ম্যাচে ঘটল একই ঘটনা। প্রথমে ভারত-পাকিস্তান ম্যাচে, তার পর পাকিস্তান-কানাডা ম্যাচে খেলা শুরু হওয়ার আগে বাবর আজ়মের কাছে গিয়ে কান্না জুড়ল এক খুদে। বাবর কী করবেন বুঝতে পারছিলেন না। পরিস্থিতি সামলাতে বাচ্চাটিকে নিজের গ্লাভস জোড়া দিয়ে দেন পাকিস্তানের অধিনায়ক। বাবরের এই কাজের প্রশংসা করছেন সবাই।

Advertisement

ঠিক কী হয়েছিল তা জানিয়েছেন বাবর নিজেই। আইসিসির একটি ভিডিয়োয় তিনি বলেন, “ভারত-পাকিস্তান ম্যাচে বাচ্চা ছেলেটার সঙ্গে প্রথম দেখা হয়েছিল। দলের ক্রিকেটারদের সঙ্গে ও মাঠে নেমেছিল। জাতীয় সঙ্গীতের পরে আমার কাছে এসে কান্না জুড়ে দেয়। আমি প্রথমে ভয় পেয়ে জিজ্ঞাসা করেছিলাম যে ওকে কেউ কিছু বলেছে কি না। পরে জানতে পারলাম, ও পাকিস্তান ক্রিকেটের সমর্থক। নিজের প্রিয় ক্রিকেটারদের দেখে কান্না চাপতে পারেনি। আমাদের সঙ্গেও ছোটতে এ রকম হত। ওই সময় নিজের আবেগ ধরে রাখা কঠিন।”

পরের ম্যাচেও একই ঘটনা ঘটে। বাবর বলেন, “কানাডা ম্যাচেও জাতীয় সঙ্গীতের পরে ও এসে কাঁদতে শুরু করে। তখনই আমার মনে হয়, ওকে কিছু একটা উপহার দেব। আমার হাতে গ্লাভস জোড়া ছিল। সেগুলোই ওকে দিয়ে দিই। তাতে ও আরও কাঁদতে শুরু করে। কাঁদতে কাঁদতেই গ্লাভসে আমাকে সই করতে বলে।” বাবর সেই খুদের কথা শোনেন। তার সঙ্গে ছবিও তোলেন।

Advertisement

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে আমেরিকা ও ভারতের কাছে হেরেছে পাকিস্তান। তৃতীয় ম্যাচে কানাডার বিরুদ্ধে জিতেছেন বাবরেরা। এখনও সুপার ৮-এ যাওয়ার আশা বেঁচে পাকিস্তানের। তবে তার জন্য নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারাতে হবে তাদের। তার পরে আশা করতে হবে যে আয়ারল্যান্ড আমেরিকাকে হারিয়ে দেয়। নইলে ব্যর্থ হয়েই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে বাবরদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement