Norway Chess

হার প্রজ্ঞানন্দ-বৈশালীর, শীর্ষে আবার কার্লসেন

ক্লাসিক্যাল পর্বে ম্যাচ ড্র রাখলেও প্রজ্ঞা শেষরক্ষা করতে পারেননি ফ্রান্সের গ্র্যান্ডমাস্টার দাবাড়ু আলিরেজার বিরুদ্ধে। টাইব্রেকারে তিনি হেরে গিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৬:১২
Share:

পরাস্ত: টাইব্রেকারে শেষরক্ষা হল না প্রজ্ঞার। —ফাইল চিত্র।

উত্থান-পতনের মধ্যে দিয়ে নরওয়ে ওপেন দাবায় এগিয়ে চলেছেন ভারতের বিস্ময় দাবাড়ু আর প্রজ্ঞানন্দ। রবিবার বিশ্বের দুই নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানা-কে হারিয়ে বিস্ব ক্রমতালিকার প্রথম দশে ঢুকে পড়েছিলেন প্রজ্ঞা। কিন্তু সোমবার আবার তিনি ধাক্কা খেলেন।

Advertisement

ক্লাসিক্যাল পর্বে ম্যাচ ড্র রাখলেও প্রজ্ঞা শেষরক্ষা করতে পারেননি ফ্রান্সের গ্র্যান্ডমাস্টার দাবাড়ু আলিরেজার বিরুদ্ধে। টাইব্রেকারে তিনি হেরে গিয়েছেন। এই মুহূর্তে ৯.৫ পয়েন্ট নিয়ে তালিকায় তিন নম্বরে নেমে গিয়েছেন ভারতীয় দাবাড়ু। নরওয়ে দাবার ওয়েবসাইটে পরে প্রজ্ঞা বলেছেন, ‘‘টাইব্রেকারে কয়েকটা ভুল করায় ম্যাচ হাত থেকে বেরিয়ে যায়।’’ তিনি আরও বলেছেন, ‘‘ক্লাসিক্যাল গেমে আলিরেজা বেশ চাপে ফেলে দিয়েছিল দ্রুত কয়েকটা চাল দিয়ে। আমি মাথা ঠান্ডা রেখে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসি। তবে এই হার নিয়ে বেশি ভাবতে চাই না। এখনও চার রাউন্ডের খেলা রয়েছে। তার জন্য নিজেকে তৈরি করে রাখতে হবে।’’

তবে নিজের দেশে শ্রেষ্ঠত্ব বজায় রেখে এগিয়ে চলেছেন ম্যাগনাস কার্লসেন। তিনি হারিয়ে দিয়েছেন চিনের ডিং লিরেন-কে। ১২ পয়েন্ট নিয়ে একক ভাবে শীর্ষে রয়েছেন কার্লসেন। তিনি বলেছেন, ‘‘এ বার খুব কঠিন লড়াই হচ্ছে। প্রত্যেকটি ম্যাচের জন্য বিশেষ ভাবে তৈরি থাকতে হচ্ছে। কেউ কাউকে ছেড়ে দিচ্ছে না। তাই আরো সতর্ক থাকা প্রয়োজন।’’ অন্য ম্যাচে হিকারু নাকামুরা হেরে গিয়েছেন ফ্যাবিয়ানো কারুয়ানার কাছে।

Advertisement

মেয়েদের বিভাগেও হেরে গিয়েছেন আর বৈশালী। দুর্দান্ত ছন্দে থাকা প্রজ্ঞার দিদি হার মানেন চিনের ওয়েনজুন জুনের কাছে। ১০ পয়েন্ট নিয়ে বৈশালী রয়েছেন দুই নম্বরে। ১০.৫ পয়েন্ট নিয়ে শীর্ষে জুন। ভারতের আর এক মহিলা দাবাড়ু কোনেরু হাম্পি আবারও হেরে গিয়েছেন। নরওয়ে দাবায় চেনা ছন্দে নেই হাম্পি। তিনি হেরেছেন সুইডেনের পিয়া ক্র্যামলিং-এর কাছে। এই মুহূর্তে হাম্পির পয়েন্ট পাঁচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement