Vinesh Phogat's disqualification

‘অলিম্পিক্সের নিয়ম বিনেশ জানত, গাফিলতির দায় ওকেও নিতে হবে’, অন্য সুর সাইনা নেহওয়ালের

অলিম্পিক্স থেকে বাতিল হওয়ার জন্য পরোক্ষে বিনেশ ফোগাটকেই দায়ী করলেন সাইনা নেহওয়াল। তাঁর মতে, বিনেশ অলিম্পিক্সের নিয়ম জানতেন। ফলে বাতিল হওয়ার দায় তাঁকেও নিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৮:৪২
Share:

(বাঁ দিকে) বিনেশ ফোগাট। সাইনা নেহওয়াল (ডান দিকে)। —ফাইল চিত্র।

বুধবার সকাল থেকে বিনেশ ফোগাটকে নিয়ে উত্তাল দেশ। ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় অলিম্পিক্স থেকে বাতিল করা হয়েছে বিনেশকে। ভারতীয় কুস্তিগিরের পাশে দাঁড়িয়েছেন অন্য ক্রীড়াবিদেরা। তার মধ্যেই অন্য সুর শোনা গিয়েছে সাইনা নেহওয়ালের গলায়। অলিম্পিক্সে পদকজয়ী সাইনা মনে করেন, বিনেশেরও গাফিলতি ছিল। তিনি অলিম্পিক্সের নিয়ম জানতেন। তাই বাতিল হওয়ার দায় তাঁকেও নিতে হবে।

Advertisement

বিনেশকে নিয়ে সংবাদমাধ্যমে সাইনা বলেন, “সাধারণত এই পর্যায়ে এই ধরনের ভুল হয় না। কী ভাবে সেটা হল তা নিয়ে প্রশ্ন ওঠা উচিত। কারণ, বিনেশের দলে কোচ, ফিজ়িয়ো, ট্রেনার ছিল। তার পরেও কী ভাবে এই ভুলটা হল? আমার নিজেরই খারাপ লাগছে।”

তার পরেই সাইনা প্রশ্ন তুলেছেন বিনেশের ভূমিকা নিয়ে। প্যারিস তাঁর তৃতীয় অলিম্পিক্স। অর্থাৎ, দু’বার অলিম্পিক্সে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। তার পরেও কী ভাবে এই ভুল তিনি করেছেন সেই প্রশ্ন করছেন সাইনা। তিনি বলেন, “এমন নয় যে বিনেশ প্রথম অলিম্পিক্সে খেলছে। এটা ওর তৃতীয় অলিম্পিক্স। ও নিশ্চয়ই নিয়ম জানে। তা হলে এই পর্যায়ে এত বড় ভুল কী ভাবে হল? আমি কোনও দিন শুনিনি ওজন বেড়ে যাওয়ায় কোনও কুস্তিগিরকে বাতিল করা হয়েছে। বিনেশ অভিজ্ঞ খেলোয়াড়। তার পরেও এটা হল। তা হলে এই ভুলের দায় বিনেশকেও নিতে হবে। এত বড় ম্যাচের আগে এই ভুল হওয়া উচিত নয়।”

Advertisement

ভারতীয় দলের চিফ মেডিক্যাল অফিসার দীনশ পারদিওয়ালা জানিয়েছেন, বিনেশের ওজন কমানোর সব রকম চেষ্টা করেছিলেন তাঁরা। কিন্তু পারেননি। এই বিষয়ে বিনেশকে আরও সতর্ক থাকতে হত বলে মনে করেন সাইনা। তিনি বলেন, “বিনেশ এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে সোনা জিতেছে। ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে ওর। এই ধরনের বড় ম্যাচের আগে খেলোয়াড়দের নিজের ওজন নিয়ে বেশি সতর্ক থাকতে হয়। তাই কেন এই ভুল হল তার উত্তর একমাত্র বিনেশ বা ওর কোচ দিতে পারবে। কিন্তু আমি খুব হতাশ হয়েছি। একটা পদক নিশ্চিত ছিল। সেটা হল না।”

ওজন কমানোর জন্য সারা রাত পরিশ্রম করেছিলেন বিনেশ। সকালে তাঁকে বাতিল করার পরে অসুস্থ হয়ে পড়েন তিনি। শরীরে জলের ঘাটতি ছিল। ফলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর সঙ্গে দেখা করতে যান ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রধান পিটি ঊষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement