Paris Olympics 2024

অলিম্পিক্স পদক থেকে এক ম্যাচ দূরে বক্সার নিশান্ত, আশা জাগিয়েও ব্যর্থ নিখাত

বক্সিং থেকে অলিম্পিক্সে আরও একটি পদকের আশা করছে ভারত। পুরুষদের ৭১ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে উঠেছেন নিশান্ত দেব। অন্য দিকে ব্যর্থ হয়েছেন নিখাত জারিন। শেষ ষোলোয় হেরেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৫:২০
Share:

বক্সিংয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার পরে নিশান্ত দেব। ছবি: পিটিআই।

লভলিনা বরগোহাঁইয়ের পরে বক্সিং থেকে আরও একটি পদকের আশা করছে ভারত। প্যারিস অলিম্পিক্সে পুরুষদের ৭১ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে উঠেছেন নিশান্ত দেব। কোয়ার্টার ফাইনালের ম্যাচ জিততে পারলেই একটি পদক নিশ্চিত হয়ে যাবে। নিশান্ত জিতলেও হতাশ করেছেন নিখাত জারিন। মহিলাদের ৫০ কেজি বিভাগে শেষ ষোলোর ম্যাচে হেরেছেন তিনি।

Advertisement

প্রি-কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের হোসে গ্যাব্রিয়েল রদ্রিগেসকে হারিয়েছেন নিশান্ত। তিনটি রাউন্ড শেষে ৩-২ পয়েন্টে জেতেন তিনি। অর্থাৎ, তিন জন বিচারক নিশান্তকে বেশি পয়েন্ট দিয়েছেন। দু’জন বেশি পয়েন্ট দিয়েছেন গ্যাব্রিয়েলকে। বক্সিংয়ে ব্রোঞ্জ পদকের ম্যাচ নেই। অর্থাৎ, দুই সেমিফাইনালে যে দুই বক্সার হারবেন তাঁরা দু’জনেই ব্রোঞ্জ পাবেন। সেই কারণে, নিশান্ত আর একটি ম্যাচ জিততে পারলেই অন্তত ব্রোঞ্জ নিশ্চিত করবেন।

শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন নিশান্ত। গ্যাব্রিয়েলকে চাপে রাখেন তিনি। দ্রুত নড়াচড়া করেন। ঠিক জায়গায় ঘুসি মারেন। ফলে প্রথম রাউন্ডে পাঁচ জনই নিশান্তকে এগিয়ে রাখেন। তবে তৃতীয় রাউন্ডে ফেরেন গ্যাব্রিয়েল। তার পরেও জিততে পারেননি তিনি।

Advertisement

প্রি-কোয়ার্টার ফাইনালে চিনের উ ইয়ুকে হারাতে পারলে পদকের দিকে এক ধাপ এগিয়ে যেতেন নিখাত। কিন্তু শুরু থেকেই ইয়ু তাঁকে চাপে রাখেন। এশিয়ান গেমসে সোনা জয়ী তথা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নের বিরুদ্ধে পিছিয়ে পড়েন নিখাত। প্রথম রাউন্ডে পাঁচ বিচারকই ইয়ুকে এগিয়ে রাখেন। দ্বিতীয় রাউন্ডে কিছুটা ফেরেন নিখাত। সেই রাউন্ডের পরে দুই বিচারক ইয়ুকে এগিয়ে রাখেন। বাকি তিন বিচারক দু’জনকে একই পয়েন্ট দিয়েছিলেন। যদিও তৃতীয় রাউন্ডে আবার দাপট দেখান ইয়ু। অভিজ্ঞতায় নিখাতকে মাত দেন তিনি। তৃতীয় রাউন্ড শেষে পাঁচ বিচারকের পয়েন্টেই হারেন নিখাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement