নির্বাচকরা নেই ইডেনে, পূর্বাঞ্চল দল বাছবেন কে

হার-জিতের কোনও গুরুত্বই নেই কারও কাছে। এমনই এক আন্তঃরাজ্য টুর্নামেন্ট। যেন পাশ-ফেলহীন পরীক্ষা। চলছে ইডেনে। খেলছে পূর্বাঞ্চলের পাঁচ রাজ্য বাংলা, অসম, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও ওড়িশা।

Advertisement

রাজীব ঘোষ

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৭ ০২:৫৪
Share:

হার-জিতের কোনও গুরুত্বই নেই কারও কাছে। এমনই এক আন্তঃরাজ্য টুর্নামেন্ট। যেন পাশ-ফেলহীন পরীক্ষা। চলছে ইডেনে। খেলছে পূর্বাঞ্চলের পাঁচ রাজ্য বাংলা, অসম, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও ওড়িশা।

Advertisement

নামেই জাতীয় টি-টোয়েন্টির আঞ্চলিক পর্ব। প্রতিবারের মতোই এ বছরও হচ্ছে। কিন্তু অন্যবার এই টুর্নামেন্টের সেরা দল যে ভাবে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে, এ বার সেই নিয়মের বারোটা বাজিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তাদের অদ্ভুত নিয়মে এ বার কোনও দলই মূলপর্বে যাওয়ার যোগ্যতা অর্জন করবে না। বরং এই দলগুলোর মধ্যে থেকে সেরা ১৫ ক্রিকেটারকে বেছে নিয়ে যে পূর্বাঞ্চল দল তৈরি হবে, সেই দলই খেলবে মূলপর্বে। এ ভাবে বাকি চারটে অঞ্চলেরই দল তৈরি হবে তাদের আঞ্চলিক পর্ব থেকে।

কিন্তু এই আঞ্চলিক দলগুলো বাছবেন কারা?

Advertisement

প্রতি রাজ্যের নির্বাচক কমিটির প্রধানদের নিয়ে তৈরি এক আঞ্চলিক নির্বাচক কমিটি, যার নাকি একজন সিইও-রও থাকার কথা।

প্রাক্তন বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরের মাথা থেকে বেরিয়েছিল এই আইডিয়া। যাতে আইপিএলের নিলামের আগে সব রাজ্যের সেরা ক্রিকেটাররা জাতীয় টি টোয়েন্টির মূলপর্বে নিজেদের মেলে ধরার সুযোগ পান, সে জন্যই। অর্থাৎ আঞ্চলিক পর্বে দল নয়, একক সাফল্যই গুরুত্বপূর্ণ।

সেই নিয়ম অনুযায়ীই পূর্বাঞ্চলের টি টোয়েন্টি পর্ব চলছে কলকাতায়। এ পর্যন্ত সব ঠিকই ছিল। যদি না প্রশ্নটা উঠত যে, কারা মূলপর্বের জন্য পূর্বাঞ্চল দল বাছবেন?

ইডেনে মঙ্গলবার হাজির ছিলেন বাংলার অন্যতম নির্বাচক অরূপ ভট্টাচার্য। থাকার কথা যদিও বাংলার নির্বাচকদের প্রধান দেবাঙ্গ গাঁধীর। কিন্তু এ দিন নয়াদিল্লিতে ভারতীয় টেস্ট দল বাছাইয়ের বৈঠক থাকায় তিনি থাকতে পারেননি। বুধবার থেকে হয়তো তিনি নিজেই থাকবেন ইডেনে।

কিন্তু অন্য রাজ্যের নির্বাচকরা কোথায়?

অন্য রাজ্য থেকে কোনও নির্বাচক এসেছেন বলে খবর নেই সিএবি-র কর্তাদের কাছে। এক শীর্ষকর্তা বলেন, ‘‘তেমন কেউ এলে বোর্ড থেকে আমাদের জানানো হতো এবং তাদের থাকার ব্যবস্থাও আমাদেরই করতে হতো। তেমন কিছুই জানি না আমরা।’’ অরূপের কাছেও পাশের রাজ্যগুলো থেকে কোনও নির্বাচকের আসার কথা জানা নেই। বললেন, ‘‘এমন কেউ আসছেন বলে তো শুনিনি।’’

অসম ক্রিকেট সংস্থার নির্বাচক প্রধান সত্যগোপাল চক্রবর্তী বা ত্রিপুরার অরূপ দেববর্মনদের কাছেও কলকাতায় এসে ক্রিকেটারদের পারফরম্যান্স দেখার কোনও নির্দেশ বোর্ড থেকে আসেনি বলে জানালেন তাঁরা। যদিও ত্রিপুরা ক্রিকেট সংস্থার অচলাবস্থায় নির্বাচক প্রধানের পদই আপাতত নেই। তবে কলকাতায় ত্রিপুরার যে দল খেলছে, তা বেছেছেন অরূপ দেববর্মনরাই।

তা হলে কাদের বাছা পূর্বাঞ্চল দল সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে খেলতে যাবে মুম্বইয়ে?

বোর্ডে এখন এই প্রশ্নের জবাব দেওয়ার মতো কেউ নেই।

যা অবস্থা, তাতে মাঠের পারফরম্যান্স বাদ দিয়ে শুধু পরিসংখ্যানের ভিত্তিতেই না পূর্বাঞ্চল দল গড়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement