Divine Iheme and Gout Gout

রেকর্ড সময়ে ১০০ মিটার দৌড়ল দুই কিশোর! ভবিষ্যতের বোল্টকে পেয়ে গেল বিশ্ব?

অনূর্ধ্ব ১৪ বিভাগে ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়েছেন ব্রিটেনের ১৪ বছরের ইহেমে। তার চ্যালেঞ্জার অস্ট্রেলিয়ার ১৬ বছরের গাউট। দু’জনেই বোল্টের রেকর্ড ভাঙতে পারেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ২০:৩৬
Share:

(বাঁদিকে) ডিভাইন ইহেমে এবং গাউট গাউট। ছবি: এক্স (টুইটার)।

১০.৩০ সেকেন্ডে ১০০ মিটার দৌড় শেষ করে চমকে দিয়েছে নাইজেরিয়ার বংশোদ্ভুত ব্রিটেনের অ্যাথলিট ডিভাইন ইহেমে। ১৪ বছরের অ্যাথলিট নতুন নজির গড়েছেন বয়স ভিত্তিক বিভাগে। জামাইকার সচিন ডেনিসের গড়া বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছে ইহেমে। তার প্রধান চ্যালেঞ্জার গাউট গাউট বেড়ে উঠছে অস্ট্রেলিয়ায়। দু’জনেই ভবিষ্যতে উসেইন বোল্টের রেকর্ড ভাঙতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

ভবিষ্যতের বোল্ট কি তৈরি হচ্ছে ব্রিটেনে? এই প্রশ্ন তুলে দিয়েছে ব্রিটেনের ১৪ বছরের অ্যাথলিট। এই বয়সের তার দৌড়ের গতি বিস্মিত করেছে বিশেষজ্ঞদের। বোল্টও এই বয়সে এত কম সময়ে ১০০ মিটার দৌড়তে পারতেন না। বোল্টের দেশের ডেনিস ১৪ বছর বয়সে ১০.৫১ সেকেন্ডে ১০০ দৌড় শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিল। তার সেই রেকর্ড তছনছ করে দিয়েছে ইহেমের গতি।

১২ বছর বয়সে ইহেমে ১১.৩ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে প্রথম নজর কেড়েছিলেন। তখনই তাকে ভবিষ্যতের তারকা হিসাবে চিহ্নিত করেছিলেন বিশেষজ্ঞদের একাংশ। তার পর ক্রমশ উন্নতি করেছে। ইহেমের বয়স কম। উন্নতির প্রচুর সুযোগ রয়েছে এখনও। তাই আগামী দিনে ১০০ মিটারে বোল্টের বিশ্বরেকর্ড ইহেমের ভেঙে দেওয়ার সম্ভাবনা আছে বলে মনে করছেন তাঁরা।

Advertisement

ব্রিটেনের অনূর্ধ্ব ১৫ অ্যাথলেটিক্স মিটের হিটে ১০.৫৬ সেকেন্ডে দৌড় শেষ করেছিলেন ইহেমে। মাত্র ০.০৬ সেকেন্ডের জন্য বিশ্বরেকর্ড গড়তে না পারার আক্ষেপ শোনা গিয়েছিল বিশেষজ্ঞদের মধ্যে। ফাইনালে সেই আক্ষেপ মিটিয়ে দিয়েছে ১৪ বছরের কিশোর। জাতীয় রেকর্ড গড়ার পর বিশ্বরেকর্ড গড়ে ব্রিটেনে হইচই ফেলে দিয়েছে ইহেমে। তার দু’টি দৌড়ের ভিডিয়োই ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

ইহেমের জন্য অবশ্য কঠিন লড়াই অপেক্ষা করছে। শুধু নিজের দৌড়ের গতি কমালেই হবে না। তাকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়ার এক অ্যাথলিটের দিকে। কয়েক মাস আগে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ১০.২৯ সেকেন্ডে দৌড় শেষ করেছিল ১৬ বছরের গাউট। দক্ষিণ সুদানের বংশোদ্ভুত অ্যাথলিটের মধ্যেও ভবিষ্যতের বোল্ট হয়ে ওঠার সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞদের একাংশ। ইহেমের নজিরের পর বিশেষজ্ঞেরা মনে করছেন, সব কিছু ঠিক থাকলে কয়েক বছরের মধ্যে পুরুষদের ১০০ মিটার ইভেন্ট শাসন করতে পারে ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার দুই কিশোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement