French Open 2024

জোকোভিচ সরতেই বিশ্বের এক নম্বর হলেন সিনার, উঠলেন সেমিফাইনালে, শেষ চারে ইগা, গফও

ফরাসি ওপেন থেকে নোভাক জোকোভিচ নাম তুলে নিতে লাভ হল ইয়ানিক সিনারের। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় হয়ে গেলেন তিনি। ফরাসি ওপেনের সেমিফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ২২:৫০
Share:

জয়ের পর ইয়ানিক সিনার। ছবি: রয়টার্স।

ফরাসি ওপেন থেকে নোভাক জোকোভিচ নাম তুলে নিতে লাভ হল ইয়ানিক সিনারের। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় হয়ে গেলেন তিনি। ইটালির প্রথম খেলোয়াড় হিসাবে এক নম্বর হলেন। মঙ্গলবার ফরাসি ওপেনের সেমিফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই এই কৃতিত্ব অর্জন করেন তিনি। শেষ চারে উঠেছেন আলেকজ়ান্ডার জ়েরেভ, ইগা শিয়নটেক এবং কোকো গফও।

Advertisement

মঙ্গলবার কোয়ার্টার ফাইনালে গ্রিগর দিমিত্রভকে হারান সিনার। ৬-২, ৬-৪, ৭-৬ গেমে জেতেন তিনি। দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের দৌড়ে আরও এক পা এগোলেন তিনি। জোকোভিচ নাম তুলে নেওয়ায় আরও সুবিধা হল সিনারের। ম্যাচে সিনারের খেলা দেখে মনে হয়নি তিনি একটুও অস্বস্তিতে। শুরু থেকে শেষ পর্যন্ত একই রকম দাপট দেখিয়েছেন।

গত বারের বিজয়ী এবং বিশ্বের এক নম্বর মহিলা খেলোয়াড় ইগা শিয়নটেককেও ঘাম ঝরাতে হল না। পঞ্চম বাছাই মার্কেটা ভন্দ্রোসোভাকে স্ট্রেট সেটে হারিয়ে দিলেন তিনি। ৬-০, ৬-২ গেমে জিতেছেন ইগা। দেখে মনেই হয়নি প্রথম বনাম পঞ্চমের খেলা হচ্ছে। এতটাই ছিল ইগার দাপট। এক ঘণ্টার সামান্য বেশি সময়ে ম্যাচটি জিতেছেন তিনি। প্রথম সার্ভে তাঁর ৮৫ শতাংশ জয়ই দুই খেলোয়াড়ের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে।

Advertisement

তার আগে তিন সেটের লড়াইয়ে সেমিফাইনালে ওঠেন আমেরিকার কোকো গফ। কোয়ার্টারে তিউনিশিয়ার ওন্স জাবেরকে তিনি হারান ৪-৬, ৬-২, ৬-৩ গেমে। এই নিয়ে টানা তিনটি গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে উঠলেন গফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement