IPL 2024

হারের পরে রাহুলকে মাঠে দাঁড়িয়ে ভর্ৎসনা, ঠিক কী বলেছিলেন গোয়েন্‌কা? ৬ দিন পর ফাঁস কোচের

সানরাইজার্স হায়দরাবাদের কাছে হারের পরে মাঠে দাঁড়িয়ে লোকেশ রাহুলকে ভর্ৎসনা করেছিলেন সঞ্জীব গোয়েন্‌কা। কী বলেছিলেন তিনি? ফাঁস হল ছ’দিন পরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৭:০৬
Share:

মাঠে সঞ্জীব গোয়েন্‌কা (বাঁ দিকে) ও লোকেশ রাহুলের সেই মুহূর্ত। ছবি: এক্স।

সত্যিই কি লোকেশ রাহুলকে ভর্ৎসনা করেছিলেন সঞ্জীব গোয়েন্‌কা? বাইরে থেকে দেখে অন্তত তেমনটাই মনে হচ্ছিল। গোয়েন্‌কাকে বেশ উত্তেজিত দেখাচ্ছিল। তাঁর সামনে দাঁড়িয়ে রাহুল ছিলেন চুপ। দলের অধিনায়ককে কী বলেছিলেন দলের মালিক? ঘটনার ছ’দিন পরে ফাঁস করলেন লখনউ সুপার জায়ান্টসের কোচ জাস্টিন ল্যাঙ্গার।

Advertisement

একটি সাক্ষাৎকারে ল্যাঙ্গার জানিয়েছেন, যা হয়েছিল সেটা ক্রিকেটের প্রতি আবেগ ও ভাসবাসা থেকে। আইপিএলে দলের মালিকদের উৎসাহ দেখে হতবাক তিনি। ল্যাঙ্গার বলেন, “এই ঘটনা নিয়ে বিশাল ঝড় উঠেছে। ভারতে ক্রিকেটের প্রতি আবেগ আমাকে অবাক করে। সকলের মধ্যে এই আবেগ রয়েছে। গোয়েন্‌কার মধ্যেও রয়েছে। আমার মধ্যেও রয়েছে। রাহুলের মধ্যেও রয়েছে।”

কোচ জানিয়েছেন, হায়দরাবাদের কাছে ১০ উইকেটে হারের পরে দলের সবাই হতাশ ছিলেন। স্বাভাবিক ভাবে গোয়েন্‌কাও হতাশ ছিলেন। তাঁরা যে পরিকল্পনা করে নেমেছিলেন, তা কাজে লাগেনি। তাই অধিনায়কের কাছে পরবর্তী ম্যাচের পরিকল্পনা জানতে চাইছিলেন তিনি। ল্যাঙ্গার বলেন, “সেই ম্যাচে আমাদের পরিকল্পনা কাজে লাগেনি। ম্যাচের পরে গোয়েন্‌কা মাঠে এসে রাহুলের কাছে জানতে চাইছিলেন, ‘কী হচ্ছে? আমাদের পরিকল্পনা কাজে লাগেনি। তা হলে পরের ম্যাচে আমাদের পরিকল্পনায় কি বদল করতে হবে?’”

Advertisement

পুরো ঘটনার ভিডিয়ো প্রকাশ হলেও সেখানে কোনও শব্দ ছিল না। ফলে তাঁরা কী কথা বলছিলেন তা কেউ জানতে পারেননি। তাতেই মূল সমস্যা হয়েছে বলে মনে করেন ল্যাঙ্গার। তিনি বলেন, “আমরা সমাধান খোঁজার চেষ্টা করছিলাম। কিন্তু পুরো আলোচনার কোনও শব্দ কেউ শুনতে পায়নি। গোয়েন্‌কাকে উত্তেজিত দেখে সবাই ভেবেছে, উনি খারাপ কথা বলেছেন। কিন্তু তা হয়নি। আমরা ভাল ভাবেই কথা বলছিলাম। ক্রিকেট নিয়ে আলোচনা হচ্ছিল।”

সেই ঘটনার পরে বিতর্ক চলছিল। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচ খেলতে রাহুল দলের সঙ্গে যাননি বলে জানা গিয়েছিল। এমনকি, রাহুল লখনউ ছাড়তে চান বলেও শোনা গিয়েছিল। কিন্তু তার মধ্যেই অন্য একটি ভিডিয়ো সব জল্পনা বদলে দিয়েছে। সোমবার রাহুলকে বাড়িতে নৈশভোজে আমন্ত্রণ করেছিলেন গোয়েন্‌কা। দিল্লি ম্যাচের আগে রাহুল গিয়েছিলেন। তাঁরা একে অপরকে জড়িয়ে ধরেন। সেই ছবি মঙ্গলবার প্রকাশ্যে আসে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে ছবিটি। অনেকের মতে, মাঠে গোয়েন্‌কার রাগের যে বহিঃপ্রকাশ ঘটেছিল তা ঠিক নয়। ভুল বুঝতে পেরেই রাহুলকে নিজের বাড়িতে ডেকেছিলেন এবং অধিনায়কের সঙ্গে সব সম্পর্ক ঠিক করে নিয়েছেন বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement