IPL 2024

আইপিএলের প্লে-অফে নিশ্চিত দুই, বাকি দুই জায়গার জন্য লড়াইয়ে পাঁচ দল, অঙ্ক কী?

কলকাতা এবং রাজস্থান আইপিএলের প্লে-অফে পৌঁছে গিয়েছে। দৌড় থেকে ছিটকে গিয়েছে মুম্বই, পঞ্জাব এবং গুজরাত। শেষ চারের দু’টি জায়গার জন্য লড়াইয়ে পাঁচটি দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৮:৩১
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আইপিএলের প্লে-অফে জায়গা নিশ্চিত করে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। প্লে-অফে ওঠার দৌড় থেকে ছিটকে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স, পঞ্জাব কিংস এবং গুজরাত টাইটান্স। বাকি পাঁচটি দল লড়াই করছে প্লে-অফের দু’টি জায়গার জন্য।

Advertisement

লিগের লড়াইয়ে এক নম্বর জায়গায় কেকেআরের শেষ করা নিশ্চিত। কারণ কোনও দলের পক্ষেই আর ১৯ পয়েন্টে পৌঁছানো সম্ভব নয়। রাজস্থানের জায়গাও শেষ চারের মধ্যে নিশ্চিত। লিগের শেষ ম্যাচ কেকেআরের কাছে হারলেও প্লে-অফ খেলা নিয়ে সমস্যা নেই সঞ্জু স্যামসনদের। তবে জিততে পারলে দ্বিতীয় স্থানে শেষ করার সুযোগ থাকবে রাজস্থানের। একই সুযোগ রয়েছে সানরাইজার্স হায়দরাবাদেরও। সে ক্ষেত্রে প্যাট কামিন্সের দলকে লিগের শেষ দু‌’টি ম্যাচে গুজরাত এবং পঞ্জাবের বিরুদ্ধে জিততে হবে। দু’দলই বাকি সব ম্যাচ জিতলে ১৮ পয়েন্ট হবে তাদের। সে ক্ষেত্রে রান রেটের নিরিখে দ্বিতীয় এবং তৃতীয় স্থান ঠিক হবে। আবার হায়দরাবাদ একটি ম্যাচ জিতলেও ১৬ পয়েন্ট নিয়ে প্লে-অফে উঠবে। রাজস্থানও শেষ ম্যাচ হারলে ১৬ পয়েন্টে শেষ করবে। তখনও রান রেটের ভিত্তিতে দ্বিতীয় এবং তৃতীয় ঠিক হবে।

লিগের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারালেই শেষ চারে জায়গা পাকা চেন্নাই সুপার কিংসের। অনেকটা একই পরিস্থিতি বিরাট কোহলিদের জন্যও। তবে তাঁদের শেষ ম্যাচে মহেন্দ্র সিংহ ধোনিদের ১৮ রানে হারাতে হবে প্রথমে ব্যাট করলে। আর পরে ব্যাট করলে ১৮.২ ওভারের মধ্যে জয়ের রান তুলতে হবে। তা হলে দু’দলের পয়েন্ট সমান হলেও নেট রান রেটে চেন্নাইকে পিছনে ফেলতে পারবে বেঙ্গালুরু। না হলে জিতেও লাভ হবে না তেমন। হায়দরাবাদ বাকি দু’টি ম্যাচ হারলে নেট রান রেটের ভিত্তিতে প্লে-অফে যেতে পারে বেঙ্গালুরু।

Advertisement

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টস লড়াইয়ে থাকলেও সম্ভাবনা বেশ কম। দিল্লির লিগের সব খেলা শেষ। তাদের পয়েন্ট ১৪। লখনউয়ের একটি ম্যাচ বাকি। সেটি জিতলে ১৪ পয়েন্ট হবে তাদের। তবে, বৃহস্পতিবার গুজরাতের বিরুদ্ধে হায়দরাবাদ জিতলে নেট রান রেট অনেক কম থাকায় প্লে-অফে যাওয়ার দৌড় থেকে ছিটকে যাবে দিল্লি এবং লখনউ। কারণ শেষ চারে নিশ্চিত হয়ে যাবে হায়দরাবাদ। বাকি জায়গাটির জন্য লড়াইয়ে থাকবে চেন্নাই এবং বেঙ্গালুরু।

হায়দরাবাদ বৃহস্পতিবারের ম্যাচে হেরে গেলে অবশ্য আশা থাকবে। হায়দরাবাদ দু’টি ম্যাচই হারলে এবং লখনউ তাদের শেষ লিগ ম্যাচে মুম্বইকে হারালে দু’দলই শেষ করবে ১৪ পয়েন্টে। দিল্লিও রয়েছে একই পয়েন্টে। চেন্নাইকে শেষ ম্যাচে বেঙ্গালুরু হারিয়ে দিতে পারলে পাঁচটি দলই শেষ করবে ১৪ পয়েন্টে। তখন নেট রান রেটের হিসাবে প্লে-অফের বাকি দু’টি দল নির্ধারিত হবে। তাতেও বেশ পিছিয়ে রয়েছে দিল্লি এবং লখনউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement