US Open 2024

নোভাকের ২৫তম গ্র্যান্ড স্ল্যাম দেখছেন প্রাক্তন গুরু গোরান

মার্চ মাসে তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়ে গেলেও প্রিয় ছাত্রের হাতে ফের যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি দেখার স্বপ্ন দেখছেন ক্রোয়েশিয়ার প্রাক্তন তারকা গোরান ইভানিসেভিচ। তিনি মনে করেন, ২৫ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জয়ের জন্য তৈরি হয়েই নামবেন সার্বিয়ার তারকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ০৮:৪৭
Share:

যুক্তরাষ্ট্র ওপেন শুরুর আগে প্রদর্শনী ম্যাচে ম্যাকেনরো-জোকোভিচের। ছবি: এক্স।

প্যারিস অলিম্পিক্সে সোনা জয়ের ঘোর এখনও কাটেনি নোভাক জোকোভিচের। সোমবার থেকে শুরু হচ্ছে বছরের শেষ গ্র্যানন্ড স্ল্যাম যুক্তরাষ্ট্র ওপেন। তার প্রস্তুতিও শুরু করেছেন ৩৭ বছরের মহাতারকা।

Advertisement

শুক্রবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে তিনি এবং কার্লোস আলকারাস একটি প্রদর্শনী ম্যাচও খেলেন অতীতের দুই কিংবদন্তি জন ম্যাকেনরো এবং আন্দ্রে আগাসির সঙ্গে। সেখানেই অভিভুত সার্বিয়ার তারকা বলেন, ‘‘অলিম্পিক্স সোনার বিশেষ একটা তাৎপর্য রয়েছে আমার কাছে। জীবনে যে দিন প্রথম টেনিস খেলা শুরু করেছিলাম, সেই দিন থেকে অপক্ষা করে গিয়েছি এই পদক জেতার জন্য।’’ যোগ করেছেন, ‘‘সেই অভিযান যেমন বর্ণময়, তেমনই আমিও নিজের সেরা খেলা উপহার দেওয়ার চেষ্টা করেছি। এই নিরলস পরিশ্রমের নেপথ্যে আমার সুন্দর পরিবারেরও বিশেষ অবদান রয়েছে।’’

শুক্রবার স্পেনের নতুন তারকা আলকারাসেরও প্রশংসা করেছেন জোকোভিচ। তিনি বলেন, ‘‘প্যারিস অলিম্পিক্স টেনিস ফাইনাল জয়ের পরে আমি আলকারাসকে ধন্যবাদই জানিয়েছিলাম। ওকে বলি এই পদক জয়ের জন্য তোমাকেও ধন্যবাদ। আমি বিশ্বাস করি, টেনিস থেকে অবসরের আগে কমপক্ষে তিনটে সোনা ওর দখলে থাকবে। সবমিলিয়ে প্যারিস অলিম্পিক্সের স্মৃতি আমার কাছে সোনালি হয়েই থাকবে।’’

Advertisement

এ দিকে, মার্চ মাসে তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়ে গেলেও প্রিয় ছাত্রের হাতে ফের যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি দেখার স্বপ্ন দেখছেন ক্রোয়েশিয়ার প্রাক্তন তারকা গোরান ইভানিসেভিচ। তিনি মনে করেন, ২৫ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জয়ের জন্য তৈরি হয়েই নামবেন সার্বিয়ার তারকা।

ইভানিসেভিচ মনে করেন, প্যারিস অলিম্পিক্সে সোনা জয় মানসিক ভাবে শক্তিশালী করেছে জোকোভিচকে। তিনি বলেন, ‘‘আমি বিশ্বাস করি অলিম্পিক্সে সোনা জয় ওর লড়াকু মেজাজ ফিরিয়ে এনেছে। প্যারিসের ক্লে কোর্টে হাঁটুতে অস্ত্রোপচারের ধকল সামলেও যে ভাবে নোভাক দুর্দান্ত টেনিস খেলে সোনা জিতেছে, সেটাই ওর জড়তা কাটিয়ে দিয়েছে। ওই ছন্দটা ধরে রাখতে পারলে যুক্তরাষ্ট্র ওপেন ট্রফি এ বারও ধরে রাখবে।’’

চলতি বছরে গ্র্যান্ড স্ল্যাম মঞ্চে সার্বিয়ার তারকার পারফরম্যান্স হতাশ করেছে ভক্তদের। বছরের শুরুতে অস্ট্রেলীয় ওপেনের সেমিফাইনালে হারতে হয়েছিল ইয়ানিক সিনারের বিরুদ্ধে। হাঁটুতে চোট পেয়ে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন। তার পরে উইম্বলডনের ফাইনালে হারেন কার্লোস আলকারাসের বিরুদ্ধে। যদিও ইভানিসেভিচ সেই তথ্যে খুব ভরসা রাখছেন না। তিনি বলছেন, ‘‘গ্র্যান্ড স্ল্যামের মঞ্চে কী ধরনের টেনিস খেলা উচিত, সেটা ওর চেয়ে ভাল কেউ জানে না।’’ যুক্তরাষ্ট্র ওপেন ড্র-য়ে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছেন জোকেভিচ। প্রথম রাউন্ডে খেলবেন যোগ্যতা অর্জনকারী রাদু অ্যালবটের বিরুদ্ধে। প্রথম রাউন্ডে আলকারাসও খেলবেন লি তু-এর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement