Kylian Mbappe

‘এমবাপের সঙ্গে খেলার অভিজ্ঞতা নরকের মতো’, ভিনিসিয়াসদের সতর্ক করলেন নেমার

কিলিয়ান এমবাপের সঙ্গে খেলার অভিজ্ঞতা রয়েছে নেমারের। সেই অভিজ্ঞতা ছিল নরকের মতো। সেই কারণে রিয়াল মাদ্রিদের ব্রাজিলীয় ফুটবলারদের সতর্ক করেছেন নেমার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১১
Share:

পিএসজিতে খেলার সময় কিলিয়ান এমবাপে (বাঁ দিকে) ও নেমার। —ফাইল চিত্র।

নিজের অভিজ্ঞতা দেশীয় সতীর্থদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ব্রাজিলের নেমার। কিলিয়ান এমবাপের সঙ্গে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। সেই অভিজ্ঞতা ছিল নরকের মতো। সেই কারণে রিয়াল মাদ্রিদের ব্রাজিলীয় ফুটবলারদের সতর্ক করেছেন নেমার।

Advertisement

‘গোল ডট কম’-এর রিপোর্ট অনুযায়ী সাংবাদিক সিরিল হানোউহা নেমারের এই কথা জানিয়েছেন। একান্ত সাক্ষাৎকারে নাকি নেমার তাঁর অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। সিরিল বলেন, “রিয়ালে ব্রাজিলের যে ফুটবলারেরা খেলে তারা সকলেই নেমারের বন্ধু। নেমার ও এমবাপের মধ্যে সব সময় একটা লড়াই হত। সেটা যুদ্ধের মতো। নেমার ব্রাজিলের সতীর্থদের একটা চিঠি পাঠিয়েছে। সেখানে ও লিখেছে, এমবাপের সঙ্গে ওর খেলার অভিজ্ঞতা নরকের মতো ছিল। তাই রিয়ালে খেলা ব্রাজিলের ফুটবলারেরা যেন আগে থেকে মানসিক ভাবে প্রস্তুতি নেয়।”

রিয়াল মাদ্রিদে ব্রাজিলের বেশ কয়েক জন ফুটবলার খেলেন। তাঁরা হলেন ভিনিসিয়াস, মিলিটাও, রদ্রিগো ও এনদ্রিক। তাঁরা প্রত্যেকেই জাতীয় দলের গুরুত্বপূর্ণ ফুটবলার। নেমার তাঁদের সঙ্গে খেলেন। তাঁদেরকেই নেমার চিঠি লিখেছেন বলে জানিয়েছেন সিরিল।

Advertisement

২০১৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত প্যারিস সঁ জরমঁ-এ একসঙ্গে খেলেছেন নেমার ও এমবাপে। দু’জনের জুটিতে ৫৪টি গোল হয়েছে। কিন্তু এই ছয় বছরে কখনওই দেখে মনে হয়নি তাঁদের সম্পর্ক ভাল। ফরাসি ফুটবলারের সঙ্গে নেমারের বোঝাপড়া কোনও দিনই ভাল ছিল না।

নেমার ছাড়া মেসিও এমবাপের সঙ্গে খেলেছেন। ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত একসঙ্গে খেলেছেন তাঁরা। তাঁদের জুটিও প্যারিসে খুব একটা সফল হয়নি। মাঠে দেখে বোঝা যেত, দুই ফুটবলারের খেলার ধরন আলাদা। তার খেসারত দিতে হয়েছেন পিএসজিকে।

২০২৩ সালে প্যারিস ছেড়ে সৌদি আরবের ক্লাব আল হিলালে সই করেছেন নেমার। সেই বছরই আমেরিকার মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে সই করেন মেসি। দু’বছর পরে প্যারিস ছেড়েছেন এমবাপেও। আট বছরের সম্পর্ক কাটিয়ে রিয়াল মাদ্রিদে সই করেছেন এমবাপে। লা লিগায় রিয়ালের হয়ে একটি ম্যাচেই গোল করেছেন এমবাপে। এখনও পুরো থিতু হতে পারেননি তিনি। তার মাঝেই এমবাপেকে নিয়ে মুখ খুললেন নেমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement