ISL 2024-25

ফর্মে থাকা বেঙ্গালুরুর বিরুদ্ধে কঠিন পরীক্ষা মোহনবাগানের, দ্বিতীয় জয়ের লক্ষ্যে সবুজ-মেরুন

আগের ম্যাচে জয় পেয়েছে মোহনবাগান। এ বার সামনে বেঙ্গালুরু এফসি। ফর্মে থাকা সুনীল ছেত্রীদের বিরুদ্ধে লড়াই কঠিন হবে সবুজ-মেরুনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৯
Share:

ঘরের মাঠে আগের ম্যাচ জিতে উচ্ছ্বাস মোহনবাগানের ফুটবলারদের। কান্তিরাভায় কি দেখা যাবে এই দৃশ্য়? ছবি: সমাজমাধ্যম।

এক দিকে পর পর দুই ম্যাচ জেতা বেঙ্গালুরু এফসি। অন্য দিকে প্রথম ম্যাচে ড্র করার পরে দ্বিতীয় ম্যাচে জয়ে ফেরা মোহনবাগান। শনিবার ফর্মে থাকা বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলতে নামবে বাগান। চলতি মরসুমে প্রথম অ্যাওয়ে ম্যাচ তাদের। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভায় কঠিন লড়াই অপেক্ষা করছে দিমিত্রি পেত্রাতোস, জেসন কামিংসদের জন্য। বেঙ্গালুরুকে হারিয়ে চলতি আইএসএলের দ্বিতীয় জয়ের লক্ষ্যে নামবে মোহনবাগান।

Advertisement

গত মরসুমে আইএসএল লিগ শিল্ড জেতার পথে বেঙ্গালুরুকে তাদের ঘরের মাঠেই ৪-০ গোলে হারিয়েছিল মোহনবাগান। প্রথম বার বেঙ্গালুরুর বিরুদ্ধে এত বড় জয় পেয়েছিল তারা। সেই কথা মাথায় থাকবে বাগানের। তবে সেই ম্যাচ আর এই ম্যাচের মধ্যে সময়ের তফাত রয়েছে। গত মরসুমে দশ নম্বরে শেষ করা বেঙ্গালুরু এ বার প্রথম দু’টি ম্যাচই জিতেছে। আত্মবিশ্বাসে ভরপুর সুনীলদের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে না।

চলতি মরসুমে মোহনবাগানকে ভুগিয়েছে দলের রক্ষণ। প্রথম ম্যাচে গত বারের আইএসএল কাপজয়ী মুম্বই সিটির বিরুদ্ধে ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরেও ২-২ গোলে ড্র করতে হয়েছে। গত ম্যাচে রক্ষণের ভুলে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে দু’বার পিছিয়ে পড়েছে বাগান। দু’বার সমতা ফিরিয়ে শেষ দিকে গোল করে জিতেছে তারা। বেঙ্গালুরুর বিরুদ্ধে রক্ষণকে জমাট খেলতে হবে। কারণ, সুনীলদের দলে আলবের্তো নগুয়েরা ও পেরেরা দিয়াজের মতো দু’জন দক্ষ বিদেশি স্ট্রাইকার রয়েছে। রক্ষণের ভুল কাজে লাগাতে ভুল করবেন না তাঁরা।

Advertisement

শনিবার রক্ষণে মোহনবাগান পাবে না বিদেশি আলবের্তো রদ্রিগেসকে। চোট রয়েছে তাঁর। তাঁকে বাদ দিয়েই পরিকল্পনা করতে হচ্ছে হোসে মোলিনাকে। ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “বেঙ্গালুরুর বিরুদ্ধে আলবের্তো খেলতে পারবে না। আমাদের অপেক্ষা করতে হবে। ও এখনও দলের সঙ্গে অনুশীলন শুরু করেনি। আমাদের হাতে রক্ষণের খুব বেশি পরিবর্ত খেলোয়াড় নেই। তবে শেষ ম্যাচে যে চার জন খেলেছিল, তারা সুস্থ আছে। বেঙ্গালুরুর বিরুদ্ধেও হয়তো ওদেরই খেলাব।”

বাগান কোচের ভরসা দলের আক্রমণ ভাগ। গত ম্যাচে ভাল খেলেছেন কামিংসেরা। তিনি আশা করছেন, বেঙ্গালুরুর বিরুদ্ধেও তাঁরা ভাল খেলবেন। মোলিনা বলেন, “আক্রমণে আমার হাতে চার জন্য ফুটবলার রয়েছেন। তাঁদের একসঙ্গে খেলিয়ে দেওয়া সম্ভব নয়। তবে এটা আমাদের জন্য ভাল। ঘুরিয়ে ফিরিয়ে খেলাতে পারব। জেমি ম্যাকলারেন গত ম্যাচে ১৫ মিনিট খেলেছে। ও ধীরে ধীরে সুস্থ হচ্ছে। শনিবার কোন ১১ জনকে মাঠে নামাব তা এখনই বলব না। দেখা যাক ম্যাকলারেন শুরু করে কি না। তবে দলে এমন ফুটবলার থাকা প্রয়োজন যারা শেষ ৫-১০ মিনিট খেলেই গোল করে ম্যাচ জেতাতে পারবে। ভাগ্যবান যে আমাদের দলে এমন ফুটবলার রয়েছে।”

আইএসএলের ইতিহাসে মোহনবাগান ও বেঙ্গালুরু মোট ন’বার মুখোমুখি হয়েছে। ছ’বার জিতেছে বাগান। দু’টি ম্যাচ ড্র হয়েছে। মাত্র একটি ম্যাচ জিতেছে বেঙ্গালুরু। পরিসংখ্যান মোহনবাগানের পক্ষে। তবে পরিসংখ্যানের উপর নির্ভর করে মাঠে খেলাটা হয় না। যে দল ৯০ মিনিট ভাল খেলতে পারে সেই দল জেতে। তাই শনিবার কান্তিরাভায় একটি টান টান ম্যাচের অপেক্ষায় দর্শকেরা। বেঙ্গালুরুকে হারাতে পারলে আবার লিগের দৌড়ে অনেকটা এগিয়ে যাবে মোহনবাগান। সেই লক্ষ্যেই নামবে তারা।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু মোহনবাগান বনাম বেঙ্গালুরু ম্যাচ। টেলিভিশনে খেলা দেখা যাবে স্পোর্টস-১৮ চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement