Thomas Muller

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর মুলারের, ইউরো কাপ শেষ হতেই ঘোষণা জার্মান স্ট্রাইকারের

ইউরো কাপ থেকে জার্মানির বিদায়ের পর থেকেই শুরু হয়েছিল জল্পনা। ইঙ্গিত দিয়েছিলেন নিজেই। ইউরো কাপ শেষ হতেই সমাজমাধ্যমে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত জানালেন মুলার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২০:৩৮
Share:

টমাস মুলার। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন টমাস মুলার। ইউরো কাপ ফাইনালের পর ভিডিয়ো বার্তায় অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন, ২০১৪ সালে বিশ্বকাপজয়ী ফুটবলার। ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে স্পেনের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছেন।

Advertisement

ইউরো কাপ থেকে জার্মানি ছিটকে যাওয়ার পর থেকেই শোনা যাচ্ছিল গুঞ্জন। তা সত্যি করে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়েদিলেন জার্মান স্ট্রাইকার। জাতীয় দলের হয়ে ১৩১টি ম্যাচ খেলে ৪৫টি গোল করেছেন তিনি। ২০১০ সালে আর্জেন্টিনার বিরুদ্ধে অভিষেক হয়েছিল মুলারের। জার্মানির হয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় ৩৪ বছরের ফুটবলার রয়েছেন তৃতীয় স্থানে। লোথার ম্যাথিউজ সবচেয়ে বেশি ১৫০টি ম্যাচ খেলেছিলেন দেশের হয়ে। জার্মানির জার্সি গায়ে ১৩৭টি ম্যাচ খেলেছেন মিরোস্লাভ ক্লোজ়ে। তালিকায় এই দু’জনের পরেই রয়েছেন মুলার।

২০১০ সালের বিশ্বকাপেও নজর কেড়েছিলেন তরুণ মুলার। জার্মানির সেমিফাইনালে ওঠার পথে তাঁর পা থেকে এসেছিল ৫টি গোল। জিতেছিলেন সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুট। ২০১৪ বিশ্বকাপেও পাঁচ গোল করেছিলেন। গ্রুপ পর্বে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগালের বিরুদ্ধে। সে বার সেমিফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে ৭-১ ব্যবধানে জার্মানির জয়েও অবদান ছিল মুলারের।

Advertisement

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও ক্লাবের হয়ে আরও কিছু দিন খেলবেন মুলার। ২০২৫ সাল পর্যন্ত বায়ার্ন মিউনিখের সঙ্গে চুক্তি রয়েছে তাঁর। এ বারের ইউরো কাপে দু’টি ম্যাচে মাঠে নেমেছিলেন মুলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement