All India Football Federation

কাতার ম্যাচে জঘন্য রেফারিং নিয়ে চার জায়গায় প্রতিবাদ ভারতের, ক্ষতিপূরণ ও তদন্তের দাবি

কাতার ম্যাচে রেফারির একটি সিদ্ধান্ত নিয়ে বিতর্ক বাড়ছে। সেই সিদ্ধান্ত মানতে পারছে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ফিফা)-র হস্তক্ষেপ দাবি করেছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৬:৪০
Share:

কল্যাণ চৌবে। —ফাইল চিত্র।

মঙ্গলবার রাত থেকে ক্ষুব্ধ ভারতের ফুটবলপ্রেমীরা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের সেই ম্যাচে কাতারের কাছে ১-২ গোলে হেরেছে ভারত। প্রতিযোগিতা থেকে বাদ গিয়েছে তারা। সেই ম্যাচে রেফারির একটি সিদ্ধান্ত নিয়ে বিতর্ক বাড়ছে। সেই সিদ্ধান্ত মানতে পারছে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (ফিফা)-কে চিঠি লিখে হস্তক্ষেপ দাবি করেছে তারা।

Advertisement

চার জায়গায় প্রতিবাদ জানিয়েছে ভারত। সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি কল্যাণ চৌবে বলেন, “এআইএফএ সব সময় চায় খেলোয়াড়ি মনোভাব বজায় থাকুক। ঠিকঠাক ভাবে নিয়ম পালন করা হোক। কাতার ম্যাচের পরে আমরা এআইএফএফ-এর চিফ রেফারিং অফিসারের সঙ্গে আলোচনা করে ফিফা হেড অফ কোয়ালিফায়ার্স, এএফসি হেড অফ রেফারিস, এএফসি হেড অফ কম্পিটিশনস ও ভারত-কাতার ম্যাচের কমিশনারের কাছে লিখিত অভিযোগ জানিয়েছি। যে ভুলের জন্য ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকে ছিটকে গেল, সেই ভুল খতিয়ে দেখার অনুরোধ করা হয়েছে।”

ফুটবলের নিয়ম মেনে খেলা হোক সেটাই চায় এআইএফএফ। তাই এ ক্ষেত্রে চুপ করে বসে থাকতে পারছে না তারা। কল্যাণ আরও বলেন, “বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে কাতারের কাছে হার ভারতের গোটা ফুটবল মহলের কাছে হতাশাজনক। হার-জিত খেলারই অঙ্গ। আমরা সেটা সম্মানের সঙ্গে মেনে নিই। কিন্তু ভারতের বিরুদ্ধে যে দু’টি গোল হয়েছে, তার মধ্যে একটি গোল অনেক প্রশ্নের জন্ম দিচ্ছে।”

Advertisement

ভারতের সঙ্গে অন্যায় হয়ে থাকলে তার ক্ষতিপূরণ দিতে হবে বলেও দাবি করেছেন কল্যাণ। বিবৃতিতে তিনি বলেন, “আমরা ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছি। অন্যায় হয়ে থাকলে তার ক্ষতিপূরণ দেওয়ারও অনুরোধ করা হয়েছে। আশা করছি খেলার মর্যাদা বজায় রাখতে ফিফা ও এএফসি যথাযথ পদক্ষেপ করবে।”

লালিয়ানজুয়ালা ছাংতের করা গোলে কাতারের বিরুদ্ধে ম্যাচের ৭৩ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ভারত। ৭৩ মিনিটে কাতারের হয়ে সমতা ফেরান ইউসুফ আইমেন। ভারতের গোলরক্ষক গুরপ্রীত বল ধরতে গিয়ে ফস্কান। বল গোল লাইনের বাইরে বেরিয়ে যায়। সেখান থেকে বল টেনে নিয়ে ভিতরে ঢোকান কাতারের ফুটবলার। গোল করেন আইমেন। গোলের পর কাতারের ফুটবলারদের দেখে পরিষ্কার বোঝা যায় তাঁরাও ভাবেননি এটি গোল দেওয়া হবে। কিন্তু রেফারি কিম উয়ো সাং সবাইকে অবাক করে দিয়ে গোল দিয়ে দেন। দুই লাইন্সম্যান কাং ডং হো এবং চিয়ন জিন হি-ও কার্যত চোখ বুজে থাকেন। অবাক ভারতীয় ফুটবলাররা মাঠেই প্রতিবাদ জানান। কোনও লাভ হয়নি। রেফারির এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ ও অধিনায়ক গুরপ্রীত সিংহ সান্ধু। ফেডারেশনও যে বিষয়টি হালকা ভাবে দেখছে না তা জানিয়ে দিলেন কল্যাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement