Paris Olympics 2024

অলিম্পিক্সের ‘প্রস্তুতি’ সদ্য অবসর নেওয়া কার্তিকের! সোনাজয়ী নীরজের সঙ্গে অনুশীলন

১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ধারাভাষ্যকার হিসাবে থাকবেন কার্তিক। আমেরিকার বিমানে ওঠার আগে সদ্য প্রাক্তন ক্রিকেটার অনুশীলন করছেন নীরজের কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৮:২৮
Share:

(বাঁদিকে) নীরজ চোপড়া এবং দীনেশ কার্তিক। — ফাইল চিত্র।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এ বছর আইপিএল খেলে অবসর নিয়েছেন দীনেশ কার্তিক। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসাবে দেখা যাবে প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটারকে। আপাতত কার্তিক ব্যস্ত অন্য একটি খেলার প্রস্তুতিতে।

Advertisement

নতুন প্রস্তুতিতে কার্তিকের সঙ্গী নীরজ চোপড়া। টোকিয়ো অলিম্পিক্সে সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ারের সঙ্গে অনুশীলন করতে দেখা গিয়েছে সদ্য প্রাক্তন ক্রিকেটারকে। নীরজের পরামর্শ নিয়ে বেশ ভাল জ্যাভলিন ছুড়েছেন কার্তিক। তাঁর প্রচেষ্টার প্রশংসা করেছেন বিশ্বচ্যাম্পিয়ন অ্যাথলিটও। কার্তিকের জ্যাভলিন ছোড়ার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

প্যারিস অলিম্পিক্সে নামার কোনও লক্ষ্য নেই কার্তিকের। তবে আসন্ন অলিম্পিক্স উপলক্ষে টেলিভিশনে একটি অনুষ্ঠান সঞ্চালনা করবেন তিনি। অনুষ্ঠানের নাম ‘গেট সেট গোল্ড’। প্যারিসে যে সব ভারতীয় ক্রীড়াবিদের পদক জয়ের সম্ভাবনা রয়েছে, তাঁদের প্রস্তুতি পর্ব ক্রীড়াপ্রেমীদের সামনে তুলে ধরবেন কার্তিক। সেই অনুষ্ঠানের প্রস্তুতি হিসাবে নীরজের সঙ্গে অনুশীলনে নেমে পড়েছিলেন তিনি।

Advertisement

‘গেট সেট গোল্ড’ অনুষ্ঠানে নীরজ ছাড়াও দেখা যাবে বক্সার নিখাত জ়ারিন, হকি গোলরক্ষক পিআর শ্রীজেশ, ব্যাডমিন্টনে পুরুষ ডাবলসে বিশ্বের এক নম্বর সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটিকে। প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা আরও কয়েক জন ক্রীড়াবিদের অংশগ্রহণ করার কথা রয়েছে কার্তিকের অনুষ্ঠানে।

‘গেট সেট গোল্ড’ অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত কার্তিক। তিনি বলেছেন, ‘‘দুর্দান্ত সব অ্যাথলিটদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি সম্মানিত। দারুণ অনুপ্রেরণামূলক একটা অভিজ্ঞতা হতে চলেছে। বিশ্বের সর্বোচ্চ মঞ্চে সাফল্যে পাওয়ার জন্য কী ধরণের ত্যাগ, অধ্যাবসায় প্রয়োজন সে সব জানার সুযোগ পাব। দর্শকেরা জানতে পারবেন আমাদের অলিম্পিয়ানদের শৃঙ্খলা, একাগ্রতা, উন্নতির জন্য ক্রমাগত কঠোর পরিশ্রম, স্বপ্ন ছোঁয়ার জন্য অটুট প্রতিজ্ঞার কথা। এই খেলোয়াড়দের কাহিনিগুলি তাঁদের অধ্যাবসায় এবং মানবিক চেতনার পরিচায়ক।’’

এখনও পর্যন্ত ১২টি খেলায় ভারতের ৮৩জন খেলোয়াড় প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। এ বার পদকের জন্য ভারতীয় ক্রীড়াপ্রেমীরা তাকিয়ে থাকবেন নীরজের দিকে। এ ছাড়াও পুরুষদের হকি, শুটিং, বক্সিং, ব্যাডমিন্টনের মতো খেলাগুলিতে পদকের সম্ভাবনা আছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement