IPL 2024

আইপিএলের মূল্য বেড়ে এক লক্ষ ৩৭ হাজার কোটি টাকা, সবচেয়ে বেশি দর কেকেআরের, বাকিরা কোথায়?

এক বছরে আইপিএলের মূল্য বেড়েছে সাড়ে ৬ শতাংশ। পৌঁছে গিয়েছে এক লক্ষ ৩৭ হাজার কোটি টাকায়। এমনটাই জানিয়েছে আমেরিকার একটি সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২৩:১৪
Share:

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

গত এক বছরে আইপিএলের মূল্য বেড়েছে সাড়ে ৬ শতাংশ। পৌঁছে গিয়েছে এক লক্ষ ৩৭ হাজার কোটি টাকায়। এমনটাই জানিয়েছে আমেরিকার একটি সংস্থা।

Advertisement

প্রতি বছর আইপিএলের মূল্য প্রায় ২৮ হাজার কোটি টাকা করে বৃদ্ধি পাচ্ছে। এই বৃদ্ধির নেপথ্যে রয়েছে টাটা গ্রুপ। আগে প্রতি বছর ৩৩৫ কোটি টাকা করে দিত তারা। এখন তার থেকে আরও ৫০ শতাংশ বেশি দিচ্ছে। বেড়েছে আইপিএলে সম্প্রচারসত্ত্বের টাকাও। অলিম্পিক্স, ফিফা বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপের সঙ্গে বিশ্ব জুড়ে চাহিদা রয়েছে আইপিএলেরও। এমনটাই উঠে এসেছে ওই সংস্থার সমীক্ষায়।

দলগুলির মধ্যে সব থেকে বেশি মূল্য চেন্নাই সুপার কিংসের। তবে গত এক বছরে সব থেকে বেশি মূল্য বেড়েছে কলকাতা নাইট রাইডার্সের। তারা এ বছর আইপিএল জিতেছে। তবে ফাইনালে ওঠা অন্য দলের তেমন উন্নতি হয়নি। কলকাতার মূল্য বেড়েছে ১৯.৩ শতাংশ। সেখানে ফাইনালিস্ট সানরাইজার্স হায়দরাবাদের মূল্য বেড়েছে ৩.১ শতাংশ। সেটাই সব থেকে কম বৃদ্ধি।

Advertisement

এলিমিনেটর খেলে ছিটকে যাওয়া রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মূল্য বেড়েছে ১৬.৪ শতাংশ। পঞ্জাব কিংস (১২.২ শতাংশ), রাজস্থান রয়্যালস (১০.৮ শতাংশ), লখনউ সুপার জায়ান্টস (৯.৬ শতাংশ), চেন্নাই সুপার কিংস (৯ শতাংশ), মুম্বই ইন্ডিয়ান্স (৭.৪ শতাংশ) এবং গুজরাত টাইটান্সেরও (৩.৩ শতাংশ) মূল্য বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement