Ravichandran Ashwin

দ্রাবিড় ‘পারফেক্ট’, গম্ভীর ‘র‍্যাঞ্চো’! অশ্বিনের চোখে প্রাক্তন দুই সতীর্থ এবং কোচ

গৌতম গম্ভীর এবং রাহুল দ্রাবিড় দু’জনের প্রশিক্ষণেই ভারতীয় দলে খেলেছেন অশ্বিন। প্রাক্তন দুই সতীর্থের নাম দিলেন তিনি। বুঝিয়ে দিলেন কোন জায়গায় আলাদা কোচ গম্ভীর এবং দ্রাবিড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩১
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

রবিচন্দ্রন অশ্বিনের অভিষেক টেস্টে গৌতম গম্ভীর ছিলেন ওপেনার এবং তিন নম্বরে ব্যাট করতে নেমেছিলেন রাহুল দ্রাবিড়। দু’জনের প্রশিক্ষণেই ভারতীয় দলে খেলেছেন অশ্বিন। প্রাক্তন দুই সতীর্থের নাম দিলেন তিনি। বুঝিয়ে দিলেন কোন জায়গায় আলাদা কোচ গম্ভীর এবং দ্রাবিড়।

Advertisement

অশ্বিনের মতে গম্ভীর কোনও বিষয় নিয়েই চাপ নেন না। সেখানে দ্রাবিড় অনেকটাই কঠিন মানসিকতার। অশ্বিন বলেন, “গম্ভীর খুবই চিন্তামুক্ত থাকে। আমি ওকে রিল্যাক্সড র‍্যাঞ্চো নামে ডাকতে চাই। কোনও চাপই নেই গম্ভীরের মাথায়। সকালে দলের হার্ডল হয়। সেই সময়েও গম্ভীরের ভাব এমন থাকে যেন, ‘তুমি কি আসছ? পারলে এসো।’ রাহুল ভাইয়ের সময় আলাদা ছিল। ও পারফেক্ট ম্যান। আমরা মাঠে আসা মানে সব কিছু ঠিক জায়গায় থাকবে। একটা বোতলও এ দিক-ও দিক হলে চলবে না। প্রতিটা জিনিস ঠিক সময় ঠিক জায়গায় চাই রাহুল ভাইয়ের। ও খুবই কঠিন মানসিকতার ছিল। গম্ভীর সে সব কিছু চায় না। ও চাপমুক্ত থাকে। গম্ভীর সকলের হৃদয়ে জায়গা করে নেবে। আমার মনে হয় গম্ভীরকে দলের ছেলেরা খুবই পছন্দ করবে।”

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দায়িত্ব ছাড়েন রাহুল। ২০২১ সাল থেকে তিনি ভারতীয় দলের কোচ ছিলেন। ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপের পরেই তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু তাঁকে আরও কিছু মাসের জন্য রেখে দেয় বোর্ড। সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না, তার প্রমাণ ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। গম্ভীর আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। সেখান থেকে ২০২৪ সালে তিনি কলকাতা নাইট রাইডার্সে যোগ দেন। সেই দলকে আইপিএল জেতান। দ্রাবিড় দায়িত্ব ছাড়ার পর কোচ করা হয় গম্ভীরকে। শ্রীলঙ্কা সফর থেকে দায়িত্ব নিয়েছেন তিনি। সেখানে টি-টোয়েন্টি সিরিজ় জিতলেও হারতে হয়েছে এক দিনের সিরিজ়ে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে সহজেই জিতেছে ভারত। গম্ভীরের প্রথম বড় পরীক্ষা হতে চলেছে অস্ট্রেলিয়া সফর। গত দু’বার অস্ট্রেলিয়া সফরে গিয়ে জিতে ফিরেছে ভারত। সেই ধারা বজায় রাখতে চাইবেন রোহিত শর্মারা।

Advertisement

রোহিতের নেতৃত্বের প্রশংসা করেছেন অশ্বিন। ভারতীয় স্পিনার বলেন, “রোহিত দুর্দান্ত নেতা। প্রত্যেকের সঙ্গে মিশে যায়। খুব ঠান্ডা মাথায় ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে পারে। মাঠে নেতৃত্ব দেওয়ার সময়েও সেটা দেখা যায়।”

বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাইয়ে জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন অশ্বিন। প্রথম ইনিংসে শতরান করেছিলেন। সেই সঙ্গে চতুর্থ ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন। অশ্বিন ধন্যবাদ জানিয়েছেন চেন্নাইয়ের দর্শকদের। ভারতীয় স্পিনার বলেন, “দর্শকেরা এই ম্যাচ দেখার জন্য বেশ উৎসাহী ছিলেন। দেশের অন্যতম সেরা পিচ এটা। আশা করব রঞ্জি ট্রফিতে এমনই পিচে খেলবে তামিলনাড়ু। যে ভাবে পিচ তৈরি করা হয়েছে, এটা ধরে রাখা উচিত। টেস্টের জন্য আদর্শ উইকেট।”

২৭ সেপ্টেম্বর থেকে শুরু ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট। কানপুরে হবে সেই ম্যাচ। ভারত সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। কানপুরেও জিতে সিরিজ় নিজেদের নামে করতে চাইবেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement