Shikhar Dhawan

কেন ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন ধাওয়ান? অবসর ঘোষণার ৩৩ দিন পর কারণ জানালেন ক্রিকেটার

গত মাসে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন শিখর ধাওয়ান। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি? অবসর ঘোষণার ৩৩ দিন পরে জানালেন ধাওয়ান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪
Share:

শিখর ধাওয়ান। —ফাইল চিত্র।

২৪ অগস্ট অবসরের ঘোষণা করেন শিখর ধাওয়ান। জানিয়ে দেন, সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিচ্ছেন তিনি। হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিয়েছেন ধাওয়ান? অবসর ঘোষণার ৩৩ দিন পরে জানালেন তার নেপথ্য কারণ।

Advertisement

ভারতীয় দলে প্রায় দু’বছর ব্রাত্য ছিলেন ধাওয়ান। শুধু আইপিএলে খেলছিলেন। সুযোগ ছিল ঘরোয়া ক্রিকেটে ভাল খেলে জাতীয় দলে ফেরার। কিন্তু ঘরোয়া ক্রিকেট খেলতে চাননি তিনি। সেই কারণেই অবসর নিয়েছেন। সংবাদ সংস্থা পিটিআইকে ধাওয়ান বলেন, “আমি ঘরোয়া ক্রিকেট খেলতে চাইনি। ১৮-১৯ বছর বয়স থেকে ঘরোয়া ক্রিকেট খেলছি। আর খেলার ইচ্ছা করছিল না। গত দু’বছর আমি খুব একটা আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। শুধু আইপিএল খেলছিলাম। তাই খেলার ইচ্ছাটাই চলে গিয়েছিল। সেই কারণেই অবসর নিয়েছি।” সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেও লেজেন্ডস ক্রিকেট লিগে খেলতে দেখা যাবে ধাওয়ানকে।

২০২৩-২৪ মরসুমে ঘরোয়া ক্রিকেট খেলেননি ধাওয়ান। আইপিএলের গত মরসুমেও মাত্র পাঁচটি ম্যাচ খেলেছিলেন। তার পরে চোটের জন্য আর নামেননি তিনি। ২০২২ সালে বাংলাদেশের বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচ খেলেছিলেন তিনি। ধাওয়ানের শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল ২০২১ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দেশের হয়ে ৩৪টি টেস্ট, ১৬৭টি এক দিনের ম্যাচ ও ৬৮টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দীর্ঘ দিন জাতীয় দলে সুযোগ না পাওয়ার পরে অবসর ঘোষণা করেন ধাওয়ান।

Advertisement

আইসিসি প্রতিযোগিতায় ভারতের হয়ে ভাল খেলেছেন ধাওয়ান। ২০১৩ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিকে সর্বাধিক রান করেছিলেন তিনি। ২০১৩ সালে ৩৬৩ ও ২০১৭ সালে ৩৩৮ রান করেছিলেন বাঁহাতি ওপেনার। ২০১৫ সালের এক দিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান (৪১২) ছিল তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement