Rahul Dravid

রোহিত-বিরাটের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানালেন দ্রাবিড়! টোটকা, জেতা নিয়ে ভাবতে নেই

কী ভাবে কাজ করতেন রাহুল দ্রাবিড়? রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিদায়ী কোচ এক সাক্ষাৎকারে জানালেন তাঁর কোচিং করানোর ধরন। সেই সঙ্গে ভাগ করে নিলেন অধিনায়কের সঙ্গে সম্পর্কের রসায়নও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৮:৪৯
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আড়াই বছর ভারতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা। সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। কী ভাবে কাজ করতেন রাহুল দ্রাবিড়? রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিদায়ী কোচ এক সাক্ষাৎকারে জানালেন তাঁর কোচিং করানোর ধরন। সেই সঙ্গে ভাগ করে নিলেন অধিনায়কের সঙ্গে সম্পর্কের রসায়নও।

Advertisement

ক্রিকেটার দ্রাবিড় ভারতীয় ক্রিকেটের স্তম্ভ ছিলেন। তাঁকে দেখে অনুপ্রাণিত হয়েছেন বহু তরুণ ক্রিকেটার। ভারতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন তিনি। আর কোচ দ্রাবিড় কাজ করেছেন রোহিত, বিরাটদের মতো ক্রিকেটারের সঙ্গে। দ্রাবিড় বলেন, “কোচ হিসাবে আমার কাজ ছিল অধিনায়ককে সাহায্য করা। সে যা চাইছে, তা সফল করা। অধিনায়ক যে ভাবে দল চালাতে চাইছে, সেটাকে কার্যকর করাই ছিল আমার দায়িত্ব। আমি ফলাফল নিয়ে বেশি ভাবি না। জয় অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু যে রাস্তায় চললে জিততে পারব, আমার কাছে সেটা বেশি গুরুত্বপূর্ণ।”

অধিনায়ক রোহিতের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানিয়েছেন দ্রাবিড়। তিনি বলেন, “রোহিতের সঙ্গে কাজ করে দারুণ লেগেছে। ওকে ছোটবেলা থেকে চিনি। বড় হতে দেখেছি। ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছে। গত ১০-১২ বছর ধরে ভারতীয় দলে অবদান রাখছে রোহিত। পরিশ্রমের ফল পেল। মানুষ হিসাবে রোহিতকে জানতে পেরে ভাল লাগছে।”

Advertisement

অধিনায়ক বিরাট সম্পর্কে দ্রাবিড় বলেন, “দু’-একটা সিরিজ়ে বিরাটকে পেয়েছি। আমি কোচ থাকাকালীন দুটো টেস্ট খেলেছে অধিনায়ক হিসাবে। ওর মধ্যে ভাল করার তাগিদ দেখেছি আমি। সেই তাগিদ শেখার মতো।”

কোচ দ্রাবিড় তাঁর দর্শনের কথা বলেছেন। তিনি বলেন, “কোচিং করানো মানে শুধু ক্রিকেট শেখানো নয়। মানুষের সঙ্গে যোগাযোগ তৈরি করতে হয়। এমন একটা পরিবেশ তৈরি করতে হয় যা সাফল্য এনে দেবে। আমার কাজ ওই পরিবেশটা তৈরি করে দেওয়া। এমন একটা পরিবেশ যেখানে সকলে খুব সুরক্ষিত থাকবে। আমি সেটাই চেষ্টা করেছি।”

রাহুল জানিয়েছেন, তিনি খুব বেশি পরিবর্তনের পক্ষে নন। বার বার পরিবর্তন করলে অনিশ্চয়তা তৈরি হয়। তাতে দলের পরিবেশের ক্ষতি হয় বলে মনে করেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement