Jay Shah

দেশে দিন-রাতের টেস্টে রাজি নয় ভারত, বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবও ফিরিয়েছেন, জানালেন জয় শাহ

ভবিষ্যতে দিন-রাতের টেস্ট আয়োজন করতে চায় না ভারত। জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ। এ-ও বলেছেন, এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে আয়োজন করার জন্য আইসিসি-র যে প্রস্তাব এসেছিল তা ফেরানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৩:৩৩
Share:

জয় শাহ। ছবি: পিটিআই।

ভবিষ্যতে দিন-রাতের টেস্ট আয়োজন করতে চায় না ভারত। পাঁচ দিন খেলা গড়ায় না বলেই এই অনিচ্ছা, জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ। তিনি আরও জানিয়েছেন, এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে আয়োজন করার জন্য আইসিসি-র যে প্রস্তাব এসেছিল তা ফেরানো হয়েছে। কথা বলেছেন রোহিত শর্মা, বিরাট কোহলিদের দলীপ ট্রফির প্রথম রাউন্ডে না খেলা নিয়েও।

Advertisement

‘টাইম্‌স অফ ইন্ডিয়া’ সংবাদপত্রে জয় শাহ বলেছেন, “ভারতে গোলাপি বলের টেস্ট দু’দিনে শেষ হয়ে যায়। ফলে দর্শক, সম্প্রচারকারীদের অনেক টাকা নষ্ট হয়। তাদের আবেগের দিকেও খেয়াল রাখতে হবে আমাদের। আপনি যদি পাঁচ দিনের ম্যাচের টিকিট কেটে দু’-তিন দিন খেলা দেখার সুযোগ পান তা হলে সেটা ভুল। অর্থ ফেরতের ব্যবস্থাও নেই। তাই এ ব্যাপারে আমি কিছুটা আবেগপ্রবণ।”

ভারতে এখনও পর্যন্ত যে তিনটি দিন-রাতের টেস্ট হয়েছে, প্রতিটিই তিন দিনের মধ্যে শেষ হয়ে গিয়েছে। এর মধ্যে আমদাবাদে একটি টেস্ট শেষ হয়ে গিয়েছিল দু’দিনেই। বিদেশে দিন-রাতের টেস্টের ভারতের একমাত্র ম্যাচ ২০২১-এ অ্যাডিলেডে।

Advertisement

এ দিকে, বাংলাদেশে অশান্তির কারণে আইসিসি-র তরফে ভারতকে প্রস্তাব দেওয়া হয়েছিল মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার। তা ফিরিয়ে দিয়েছেন শাহ। বলেছেন, “সেই সময় বর্ষাকাল চলবে। তা ছাড়া পরের বছর আমরা মহিলাদের বিশ্বকাপ আয়োজন করব। তাই এমন বার্তা যেন না যায় যে আমরা প্রতি বছরই কোনও না কোনও বিশ্বকাপ আয়োজন করছি।” উল্লেখ্য, গত বছর ছেলেদের এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছে ভারত।

দলীপ ট্রফির প্রথম রাউন্ডের দলে নাম নেই রোহিত, কোহলির। সেই প্রসঙ্গে শাহের মন্তব্য, “ওরা ছাড়া বাকিরা সবাই খেলছে। সেটার প্রশংসা করা উচিত। ঈশান কিশন এবং শ্রেয়স আয়ার বুচিবাবু প্রতিযোগিতাতেও খেলছে। রোহিত এবং বিরাটের মতো ক্রিকেটারকে জোর করে দলীপে খেলতে বলতে পারি না। তাতে ওদের চোট লাগতে পারে। খেয়াল করলে দেখবেন, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডেও আন্তর্জাতিক স্তরের সব ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে খেলে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement