Rohit Sharma

মাঠ থেকেই পালাতে চেয়েছিলেন! সাত মাস পরেও রোহিতকে তাড়া করে বিশ্বকাপ ফাইনালের দুঃস্বপ্ন

দেশের মাটিতে গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালে হেরেছিল ভারত। সেই হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেননি রোহিত শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৫:০৫
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

যে ভাবে তাঁরা খেলছিলেন, তাতে কেউ ভাবতেও পারেনি ফাইনালে ও ভাবে হারবেন। ভাবতে পারেননি রোহিত শর্মা নিজেও। কিন্তু সেটাই বাস্তব। দেশের মাটিতে গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালে হেরেছিল ভারত। সেই হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেননি রোহিত। এখনও সেই দুঃস্বপ্ন তাড়া করে বেড়ায় ভারত অধিনায়ককে।

Advertisement

বিশ্বকাপ ফাইনালে হারের পরে তাঁর মনের কী অবস্থা ছিল একটি সাক্ষাৎকারে সে কথা জানিয়েছেন। সেখানে রোহিত বলেন, “ফাইনালের পরের দিন ঘুম থেকে উঠে আগের রাতের কোনও কথা মনে করতে পারছিলাম না। রীতিকাকে (রোহিতের স্ত্রী) বলেছিলাম, মনে হচ্ছে দুঃস্বপ্ন দেখেছি। মনে হচ্ছিল, পরের দিন ফাইনাল খেলব। কিন্তু তা দুঃস্বপ্ন ছিল না। এতটা খারাপ লেগেছিল যে তা দুঃস্বপ্নের মতো ফিরে ফিরে আসছিল।”

হারের ধাক্কা হজম করতে সময় লেগেছিল রোহিতের। এখনও মাঝেমাঝে সে কথা মনে পড়ে তাঁর। রোহিত বলেন, “হেরে গিয়েছি, এটা মানতেই দু’-তিন দিন সময় লেগেছিল। বুঝতে পারছিলাম, চার বছরের আগে আর সুযোগ পাব না। এখনও মাঝেমাঝে মনে হয়, কেন হারলাম? কী কী ভুল করেছিলাম? আর একটা সুযোগ পেলে হয়তো সব বদলে ফেলতে পারতাম। কিন্তু তা তো আর হয় না।”

Advertisement

বিশ্বকাপ ফাইনালে হারের পরে পালিয়ে যেতে চেয়েছিলেন রোহিত। মাঠে থাকতে ইচ্ছা করছিল না তাঁর। ভারত অধিনায়ক বলেন, “ফাইনালের আগে এক বারও মনে হয়নি যে হারব। যে ক্রিকেট আমরা খেলছিলাম তাতে আত্মবিশ্বাস ছিল। সবাই জেতার কথা ভাবছিল। সেই কারণে হেরে যাওয়ার পরে আর মাঠে থাকতে পারছিলাম না। মনে হচ্ছিল, পালিয়ে যাই। যখন আপনি কিছু পাওয়ার জন্য নিজের সবটা দিয়ে দেন, তার পরেও ব্যর্থ হতে হয়, তখন হতাশা অনেক বেশি হয়। জীবনে সব কিছু তালগোল পাকিয়ে যায়।”

গত বছরের ব্যর্থতা ভুল এ বার আরও একটি বিশ্বকাপ জেতার সুযোগ পেয়েছেন রোহিত। শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে ভারত। আগামী রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারলে হয়তো ঘরের মাটিতে হারের দুঃস্বপ্ন কিছুটা হলেও কাটবে রোহিতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement