India Women Team

দু’বছর পর হরমনের শতরান, সেঞ্চুরি মন্ধানারও, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭ নজির ভারতের মেয়েদের

পর পর দু’ম্যাচে শতরান করলেন স্মৃতি মন্ধানা। দু’বছর পরে তিন অঙ্কে পৌঁছলেন অধিনায়ক হরমনপ্রীত কৌর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক ম্যাচে সাত নজির গড়েছেন ভারতের মেয়েরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২৩:৩৩
Share:

ম্যাচ জিতে উল্লাস ভারতের মহিলা ক্রিকেটারদের। ছবি: এক্স।

এক ম্যাচেই হল সাত নজির। পর পর দু’ম্যাচে শতরান করলেন স্মৃতি মন্ধানা। দু’বছর পরে তিন অঙ্কে পৌঁছলেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফর্মে ভারতের ব্যাটারেরা। অবশ্য ৩২৫ রান করেও সহজে জিততে পারল না ভারত। লড়াই করল দক্ষিণ আফ্রিকাও। শেষ পর্যন্ত ৪ রানে জিতে সিরিজ নিজেদের দখলে নিল ভারতের মহিলা দল।

Advertisement

বেঙ্গালুরুতে দ্বিতীয় ম্যাচে ওপেন করতে নেমে ১৩৬ রান করেন মন্ধানা। মাত্র ১২০ বল খেলেন তিনি। ১৮টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। মন্ধানাকে সঙ্গ দেন হরমনপ্রীত। ৮৮ বলে ১০৩ রান করেন তিনি। ৯টি চার ও ৩টি ছক্কা মারেন হরমন। দু’জনের ব্যাটে ৩ উইকেট হারিয়ে ৩২৫ রান করে ভারত।

জবাবে ৬ উইকেটে ৩২১ রান করে দক্ষিণ আফ্রিকা। ওপেনার তথা অধিনায়ক লরা উলভার্ট ১৩৫ রান করে অপরাজিত থাকেন। মারিজেন কাপ করেন ১১৪ রান। শেষ ওভারে জিততে ১১ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। পূজা বস্ত্রকর দেন মাত্র ৬ রান। ফলে পর পর দু’ম্যাচ জিতে সিরিজ় জিতে নেয় ভারত।

Advertisement

চলতি ম্যাচে সাতটি নজির গড়ল ভারত। সেগুলি হল—

১) সপ্তম শতরান করলেন মন্ধানা। এক দিনের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটার মধ্যে শতরানের নিরিখে মিতালি রাজকে ছুঁয়ে ফেললেন তিনি।

২) মন্ধানা প্রথম মহিলা ভারতীয় ব্যাটার যিনি পর পর দু’ম্যাচে শতরান করলেন।

৩) এক দিনের ক্রিকেটে নিজের ষষ্ঠ শতরান করলেন হরমনপ্রীত। শতরানের নিরিখে দ্বিতীয় স্থানে তিনি। তাঁর সামনে রয়েছেন মন্ধানা ও মিতালি।

৪) বেঙ্গালুরুতে ৮টি ছক্কা মেরেছে ভারত। এক ইনিংসে এটি ভারতের মারা সবচেয়ে বেশি ছক্কা।

৫) ২০ মাসের খরা কাটালেন হরমনপ্রীত। শেষ বার ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন তিনি।

৬) মন্ধানা ১৩৬ রান করেছেন। এক দিনের কেরিয়ারে এটি তাঁর সর্বাধিক রান।

৭) ভারত ৩২৫ রান করেছে। এক দিনের ক্রিকেটে এটি ভারতের তৃতীয় সর্বাধিক রান। এর আগে ২০১৭ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩৫৮ ও ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩৩ রান করেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement