Gautam Gambhir

কলকাতা থেকে ভারতে উত্তরণ, বিদায়বেলায় ইডেনে দাঁড়িয়ে কেকেআর ভক্তদের বার্তা দিয়ে গেলেন গম্ভীর

গম্ভীরকে যিনি কেকেআরের মেন্টর করে নিয়ে এসেছিলেন, সেই শাহরুখ খানকে কি ভুলতে পেরেছেন গম্ভীর? ভুলতে পেরেছেন কি তাঁর কলকাতাকে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০০:৪৬
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

সদ্য ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন মেন্টর গৌতম গম্ভীর। কিন্তু গম্ভীরকে যিনি কেকেআরের মেন্টর করে নিয়ে এসেছিলেন, সেই শাহরুখ খানকে কি ভুলতে পেরেছেন গম্ভীর? ভুলতে পেরেছেন কি তাঁর কলকাতাকে?

Advertisement

মঙ্গলবার গম্ভীর তাঁর এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেছেন। সেখানে কলকাতাকে নিয়ে নিজের আবেগের কথা লিখেছেন গম্ভীর। তিনি লেখেন, “তোমরা হাসলে আমিও হাসি। তোমাদের চোখে জল দেখলে আমার চোখও ভিজে যায়। তোমাদের জয় মানেই আমার জয় এবং তোমাদের হার মানে আমারও পরাজয়। আমরা একসঙ্গে স্বপ্ন দেখি। আমরা লক্ষ্যপূরণও করি একসঙ্গে। তোমাদের ভরসা করে তোমাদের মতো করে পথ চলতে শিখেছি আমি।” তিনি আরও লেখেন, “কলকাতা, আমি তোমাদেরই এক জন। তোমাদের কষ্টগুলো আমি জানি। তোমাদের মতো আমিও হোচঁট খেয়েছি, বাধার সম্মুখীন হয়েছি, সংগ্রাম করেছি। তা-ও বিশ্বাস হারাইনি। উঠে দাঁড়িয়েছি, লড়েছি। আমি তোমাদের থেকে কোনও অংশে আলাদা নই। এই শহর আমার কথা বলে, আমার সঙ্গে কথা বলে। আমার কথা তুলে ধরে। এই শহর আমার খুব আপন। শহরের প্রতিটি রাস্তা, প্রতিটি ট্র্যাফিক জ্যাম, প্রতিটি শব্দ কথা বলে। আমি জানি তারাও আমার মতো আবেগপ্রবণ হয়ে পড়েছে। এই শহরে আমার অনেক গল্প আছে। আমরা সবাই মিলে একটি দল। সবটাই আমাদের গল্প। আমরা সবাই এক।”

তিনি আরও লেখেন, “এ বার সময় এসেছে আমাদের আরও বড় কিছু করার। নতুন ইতিহাস লিখতে হবে। তবে বেগনি কালিতে নয়, নীল কালিতে। ভারতের জন্য লিখতে হবে। নতুন ভাবে পথ চলতে হবে। কাঁধে কাঁধ রেখে লড়তে হবে। সর্বদা একসঙ্গে থাকতে হবে।”

Advertisement

গম্ভীরের মতোই প্রতিটি কলকাতাবাসী এবং কেকেআরের ভক্ত তাঁর পোস্টটি দেখে আবেগপ্রবণ হয়ে পড়েছেন। তাঁরাও জানেন গম্ভীর তাঁদের কাছে কতটা আপন, কতটা প্রিয়। তাঁর চলে যাওয়াতে সকলেই ভারাক্রান্ত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব ছেড়ে দেন রাহুল দ্রাবিড়। তাঁর জায়গায় গম্ভীরকে দায়িত্ব দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা সফর থেকে কাজ শুরু করবেন তিনি।

আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন গম্ভীর ২০২২ এবং ২০২৩ সালে। লখনউ দু’বারই আইপিএলের প্লে-অফে উঠেছিল। ২০২৪ সালে গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে দায়িত্ব নেন। প্রথম বছরেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন শ্রেয়স আয়ারেরা। উল্লেখ্য, গম্ভীর অধিনায়ক হিসাবেও ২০১২ এবং ২০১৪ সালে কেকেআরকে আইপিএল চ্যাম্পিয়ন করেছিলেন। ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement