Wasim Akram

‘ওরা পাকিস্তানে এসে লাড্ডু খাইয়ে আমাদের বোকা বানাচ্ছে’! বিদেশি কোচ নিয়ে গম্ভীরের সুর আক্রমেরও

বিশ্বকাপে খারাপ ফলের জন্য বিদেশি কোচদের দায়ী করেছেন ওয়াসিম আক্রম। পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের মতে, দল নির্বাচন থেকে শুরু করে সুষ্ঠু পরিকল্পনা, কিছুই করেন না বিদেশি কোচেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৩:২৭
Share:

ওয়াসিম আক্রম। —ফাইল চিত্র

এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের খারাপ ফলের জন্য বিদেশি কোচদের দায়ী করলেন ওয়াসিম আক্রম। পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের মতে, দল নির্বাচন থেকে শুরু করে সুষ্ঠু পরিকল্পনা, কিছুই করেন না বিদেশি কোচেরা। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে বোকা বানিয়ে পাকিস্তানের ঘুরে বেড়ান তাঁরা। আর দল হারলে পাকিস্তানের ক্রিকেটারদেরই ‘বলির পাঁঠা’ করা হয় বলে অভিযোগ আক্রমের।

Advertisement

বিদেশি কোচ নিয়ে এর আগে মুখ খুলেছেন গৌতম গম্ভীর। ভারতের প্রাক্তন ক্রিকেটারের মতে, ভারত-পাকিস্তানের মতো দেশগুলির উচিত দেশীয় কোচেদের উপরেই ভরসা রাখা। সেই একই কথা শোনা গিয়েছে আক্রমের গলায়। বিদেশি কোচেদের নিয়োগ করে কোনও ফল পাওয়া যাচ্ছে না। তা হলে কেন দেশীয় কোচ নিয়োগ করা হবে না? প্রশ্ন আক্রমের।

একটি সাক্ষাৎকারে আক্রম বলেন, ‘‘বিদেশি কোচেরা পাকিস্তানে থাকে না। ওরা ঘুরতে আসে। শুধু প্রতিযোগিতার আগে এসে কোচিং করালে কী ভাবে সাফল্য আসবে? ওরা কোনও দিন ক্রিকেট অ্যাকাডেমিতে যায় না। দেশীয় কোচদের কোনও সাহায্য করে না। এমনকি ক্রিকেটারদের সামলে রাখার ক্ষমতাও ওদের নেই।’’

Advertisement

পাকিস্তান খারাপ ফল করলে দলের ক্রিকেটারদেরই বলির পাঁঠা করা হয় বলেও অভিযোগ করেছেন আক্রম। তিনি বলেন, ‘‘দল খারাপ খেললে তখন সব দায় ক্রিকেটারদের উপর যায়। ওদের বলির পাঁঠা করা হয়। কেন এমনটা হবে? দেশীয় কোচকে দায়িত্ব দিতে হবে। একমাত্র তা হলেই পাকিস্তান ক্রিকেটের ভাল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement