Yuvraj Singh

সৌরভ, ধোনি, দ্রাবিড়ের মধ্যে অধিনায়ক হিসাবে সেরা কে? এক জনকে বাছলেন যুবরাজ

এক সাক্ষাৎকারে যুবরাজকে বলা হয় সেরা অধিনায়ক বেছে নিতে বলা হয়। তাঁকে বলা হয় সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং মহেন্দ্র সিংহ ধোনির মধ্যে এক জনকে বাছতে। যুবরাজ বেছে নিলেন সৌরভকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৫
Share:

যুবরাজ সিংহ। —ফাইল চিত্র।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই দলের অন্যতম সেরা ক্রিকেটার যুবরাজ সিংহ। তাঁর ব্যাটে, বলে ভর করেই ভারত দু’টি বিশ্বকাপ জিতেছিল। কিন্তু যুবরাজ অধিনায়ক হিসাবে বেছে নিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

Advertisement

এক সাক্ষাৎকারে যুবরাজকে সেরা অধিনায়ক বেছে নিতে বলা হয়। তাঁকে বলা হয় সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং মহেন্দ্র সিংহ ধোনির মধ্যে এক জনকে বেছে নিতে হত। যুবরাজ বলেন, “আমি ধোনি এবং সৌরভের নেতৃত্বে খেলেছি। দীর্ঘ দিন খেলেছি। তবে ভারতীয় দলে জায়গা পেয়েছিলাম সৌরভের নেতৃত্বে। আমার মনে হয় সৌরভই সেরা।”

২০০০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেরা ক্রিকেটার হয়েছিলেন যুবরাজ। ২০০০ সালেই আইসিসি নকআউট ট্রফির (এখন চ্যাম্পিয়ন্স ট্রফি) দলে জায়গা পান তিনি। সৌরভের নেতৃত্বে সেই প্রতিযোগিতায় অভিষেক হয়েছিল যুবরাজের। প্রি-কোয়ার্টার ফাইনালে কেনিয়ার বিরুদ্ধে খেলেছিলেন প্রথম ম্যাচ। যদিও ব্যাট করার সুযোগ পাননি। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে নেমে ৮০ বলে ৮৪ রান করেন তরুণ যুবরাজ।

Advertisement

২০১১ সালে ধোনির নেতৃত্বে এক দিনের বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই প্রতিযোগিতাতেও সেরা ক্রিকেটার হয়েছিলেন যুবরাজ। সেই প্রতিযোগিতায় যুবরাজ ৩৬২ রান করেছিলেন। সেই সঙ্গে নিয়েছিলেন ১৫টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement