IPL 2025

আইপিএল খেললে এ বার আরও ধনী, চুক্তির টাকা ছাড়াও ম্যাচ ফি পাবেন ক্রিকেটারেরা, ঘোষণা শাহের

পরের আইপিএল থেকে নতুন জিনিস দেখা যেতে চলেছে। এ বার চুক্তির টাকা ছাড়াও ম্যাচ ফি পাবেন ক্রিকেটারেরা। আইপিএলের সব ম্যাচে খেললেই কোটিপতি হয়ে যেতে পারেন তাঁরা। ঘোষণা করেছেন বোর্ডের সচিব জয় শাহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৬
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

পরের আইপিএল থেকে নতুন জিনিস দেখা যেতে চলেছে। এ বার চুক্তির টাকা ছাড়াও ম্যাচ ফি পাবেন ক্রিকেটারেরা। আইপিএলের সব ম্যাচে খেললেই কোটিপতি হয়ে যেতে পারেন তাঁরা। শনিবার সমাজমাধ্যমে ঘোষণা করেছেন বোর্ডের সচিব জয় শাহ।

Advertisement

এত দিন নিলামের মাধ্যমে ক্রিকেটারদের কিনত ফ্র্যাঞ্চাইজিগুলি। যত টাকা দিয়ে কিনত প্রতি বছর তত টাকাই পেতেন ওই ক্রিকেটার। ম্যাচ খেলার জন্য আলাদা করে কোনও টাকা দেওয়া হত না। এ বার থেকে সেটাই চালু হতে চলেছে। ঘরোয়া ক্রিকেটে বা দেশের হয়ে খেললে যে জিনিস দেখা যায় সেটাই এ বার আইপিএলে চালু হতে চলেছে।

জয় শাহ ঘোষণা করেছেন, প্রত্যেক ক্রিকেটার ম্যাচ পিছু ৭.৫ লাখ টাকা করে পাবেন। ফ্র্যাঞ্চাইজি তাঁকে যত দাম দিয়েই কিনুক না কেন, ম্যাচ ফি সবার ক্ষেত্রে একই হবে। চুক্তির অর্থের উপর এই টাকা পাবেন তাঁরা। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে এই বিভাগে ১২.৯০ কোটি টাকা সরিয়ে রাখতে বলা হয়েছে।

Advertisement

সমাজমাধ্যমে জয় শাহ লিখেছেন, “আইপিএলে ধারাবাহিকতা উদ্‌যাপন করতে এবং অসাধারণ পারফরম্যান্সকে সম্মান জানাতে ঐতিহাসিক উদ্যোগ নিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএলের ম্যাচ পিছু ৭.৫ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করতে পেরে আমি উত্তেজিত! একজন ক্রিকেটার লিগের প্রতিটি ম্যাচে খেললে চুক্তির উপরে ১.০৫ কোটি টাকা পাবেন। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে এই খাতে ১২.৬০ লাখ টাকা অনুমোদন করবে। আইপিএলের ক্রিকেটারদের জন্য একটা নতুন যুগ শুরু হতে চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement