BCCI

চোট পেলে ঘরোয়া ক্রিকেট খেলে ভারতীয় দলে ফিরতে হবে, ক্রিকেটারদের স্পষ্ট বার্তা বোর্ড সচিব জয় শাহর

চোট সারিয়ে সরাসরি ভারতীয় দলে ফেরার সুযোগ পাবেন না ক্রিকেটারেরা। ঘরোয়া ক্রিকেটে ফিটনেশের প্রমাণ দিয়ে ফিরতে হবে। বোর্ডের অবস্থান স্পষ্ট করেছেন সচিব জয় শাহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৪:৪৭
Share:

জয় শাহ। —ফাইল চিত্র।

চোট সারিয়ে সোজা ভারতীয় দলে ফেরা যাবে না। কোনও ক্রিকেটার চোট পেলে তাঁকে নির্দিষ্ট পদ্ধতির মধ্য দিয়ে ফিরতে হবে। সকলের জন্য এক নিয়ম প্রযোজ্য। জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ।

Advertisement

এই মুহূর্তে ভারতীয় দলের কোনও আন্তর্জাতিক সূচি নেই। জাতীয় দলের ক্রিকেটারদের তাই দলীপ ট্রফি খেলার কথা বলেছে বোর্ড। সেপ্টেম্বরের ৫ থেকে ২৪ তারিখ পর্যন্ত হবে এই প্রতিযোগিতা। চার সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরা এবং রবিচন্দ্রন অশ্বিনকে প্রতিযোগিতার প্রথম ম্যাচ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অন্য দিকে, দলীপ ট্রফির চারটি দলের অধিনায়ক হয়েছেন শুভমন গিল, অভিমন্যু ঈশ্বরণ, রুতুরাজ গায়কোয়াড় এবং শ্রেয়স আয়ার। বোর্ডের এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, রোহিত পরবর্তী সময়ের সম্ভাব্য অধিনায়কদের দেখে নিতে চাইছেন কর্তা, নির্বাচকেরা।

রোহিত, কোহলির না খেলা নিয়ে বোর্ড সচিব বলেছিলেন, সিনিয়রদের ঘরোয়া ক্রিকেট খেলার জন্য চাপ দেওয়া হয়নি। কারণ তাঁদের চাপের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। তবে এই নিয়ম চোট পাওয়া ক্রিকেটারদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। সিনিয়র হলেও নয়। জয় জানিয়েছেন, কেউ চোট সারিয়ে কেউ জাতীয় দলে ফিরতে চাইলে ঘরোয়া ক্রিকেট খেলে আসতে হবে। রবীন্দ্র জাডেজার উদাহরণ দিয়ে জয় বলেছেন, ‘‘আমাদের অবস্থান কিছুটা কঠোর। জাডজা চোট সারিয়ে সুস্থ হওয়ার পর আমি নিজে ফোন করে ঘরোয়া ক্রিকেট খেলতে বলেছিলাম। বিষয়টা খুব পরিষ্কার। কেউ চোটের জন্য ছিটকে গেলে, তাকে ঘরোয়া ক্রিকেটে ফিটনেস প্রমাণ করে জাতীয় দলে ফিরতে হবে। তার মানে এমনও নয় রোহিত, কোহলিদের ঘরোয়া ক্রিকেট খেলতে বাধ্য করে তাঁদের চাপ বৃদ্ধি করা হবে। ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার প্রথম সারির কোনও ক্রিকেটার ঘরোয়া ক্রিকেট খেলেন না। কেন তাঁদের চোট পাওয়ার সম্ভাবনা তৈরি করা হবে।’’ জয় আরও বলেছেন, ‘‘ক্রিকেটারেরা আমাদের কাছে সম্মানীয়। তাঁদের সঙ্গে আমাদের আচরণ তেমনই হওয়া উচিত। আমরা তাঁদের সঙ্গে কখনও অসম্মানজনক ব্যবহার করতে পারি না। দলীপ ট্রফিতে রোহিত এবং কোহলি ছাড়া কিন্তু সকলেই খেলছে।’’

Advertisement

ভারতীয় দলের অধিনায়ক এবং প্রাক্তন অধিনায়ক সম্ভবত এক দম বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ে মাঠে নামবেন। তবে প্রস্তুতির জন্য তাঁরা দলীপ ট্রফির কোনও ম্যাচ খেলতে চাইলে আপত্তি করবে না বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement