Sharad Kumar

জয় শাহেরা বিশেষ দায়িত্ব দিলেন এনআইএ-র প্রাক্তন ডিজি শরদ কুমারকে! কী করবেন তিনি?

অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার শরদকে তিন বছরের জন্য নিয়োগ করেছে বিসিসিআই। গত ২৯ সেপ্টেম্বর বোর্ডের বার্ষিক সাধারণ সভায় তাঁর নিয়োগ চূড়ান্ত হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১১:৩৮
Share:

(বাঁ দিকে) জয় শাহ। শরদ কুমার (ডান দিকে)। —ফাইল চিত্র।

ক্রিকেটকে দুর্নীতিমুক্ত রাখতে অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার শরদ কুমারকে দায়িত্ব দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাঁকে অ্যান্টি কোরাপশন ইউনিট বা দুর্নীতি দমন বিভাগের প্রধান করা হয়েছে। কর্মজীবনে চার বছর ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) ডিজি হিসাবে কাজের অভিজ্ঞতা রয়েছে শরদের।

Advertisement

৬৮ বছরের শরদকে তিন বছরের জন্য নিয়োগ করেছেন বিসিসিআই কর্তারা। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, গত ২৯ সেপ্টেম্বর বোর্ডের বার্ষিক সাধারণ সভায় তাঁর নিয়োগ চূড়ান্ত হয়। ম্যাচ গড়াপেটা, ক্রিকেট জুয়ার মতো ঘটনা থেকে ভারতীয় ক্রিকেটকে মুক্ত রাখা হবে তাঁর কাজ। গত ১ অক্টোবর থেকে তাঁকে দায়িত্ব দিয়েছেন জয় শাহেরা। ১৯৭৯ ব্যাচের হরিয়ানা ক্যাডারের আইপিএস অফিসার শরদ ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত এনআইএ-র প্রধান ছিলেন। সে সময় পঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে জইশ হামলা-সহ একাধিক জঙ্গি হামলার তদন্ত করে এনআইএ। দায়িত্বে থাকার সময় পরিকাঠামো উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছিলেন। এ ছাড়াও সেন্ট্রাল ভিজিল্যান্ড কমিশনের প্রধান হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে শরদের।

বিসিসিআই তাঁকে কেকে মিশ্রের স্থলাভিষিক্ত করল। মিশ্রও হরিয়ানা ক্যাডারের অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার ছিলেন। তিনি চার বছর বিসিসিআইয়ের অ্যান্টি কোরাপশন ইউনিটের প্রধান ছিলেন। আগামী বছর পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এনআইএ-র প্রাক্তন প্রধানকে বোর্ডের দায়িত্ব দেওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement