Bangladesh Cricket

৪৮ ঘণ্টার জন্য নিলম্বিত বাংলাদেশের কোচ, তার পরেই ছাঁটাই, পরবর্তী কোচও বেছে নিয়েছে বিসিবি

এই বছর ফেব্রুয়ারিতে বাংলাদেশের কোচ হিসাবে প্রত্যাবর্তন হয়েছিল হাথুরুসিংহের। অগস্টে আহমেদ বোর্ডের সভাপতি হওয়ার পর জানিয়েছিলেন, তিনি কোচ হিসাবে হাথুরুসিংহকে চাইছেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৮:০৩
Share:

চন্ডিকা হাথুরুসিংহে। —ফাইল চিত্র।

বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ৪৮ ঘণ্টার জন্য নিলম্বিত করল ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও তাঁকে আর ফেরানো হবে না। ৪৮ ঘণ্টা পর ছাঁটাই হবেন তিনি। সেই জায়গায় কোচ হবেন ফিল সিমন্স।

Advertisement

বিসিবি-র সভাপতি ফারুক আহমেদ বলেন, “হাথুরুসিংহের বিরুদ্ধে দু’টি অভিযোগ রয়েছে। এক জন ক্রিকেটারের সঙ্গে দুর্ব্যবহার করেন উনি। তা ছাড়া প্রাপ্যের থেকে বেশি দিন ছুটি নিয়েছেন। সেই কারণেই হাথুরুসিংহকে নিলম্বিত করা হল।”

এই বছর ফেব্রুয়ারিতে বাংলাদেশের কোচ হিসাবে প্রত্যাবর্তন হয়েছিল হাথুরুসিংহের। অগস্টে আহমেদ বোর্ডের সভাপতি হওয়ার পর জানিয়েছিলেন, তিনি কোচ হিসাবে হাথুরুসিংহকে চাইছেন না। তাঁর প্রশিক্ষণে বাংলাদেশ কোনও সাফল্য পাননি। এক দিনের বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য পায়নি। হাথুরুসিংহের সেরা ফল পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ় জয়। ২-০ ব্যবধানে টেস্ট জিতেছিল বাংলাদেশ। প্রথম বার পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট জিতেছে তারা। ভারতের বিরুদ্ধে যদিও সাফল্য পায়নি বাংলাদেশ। টেস্ট এবং টি-টোয়েন্টিতে যথাক্রমে ০-২ এবং ০-৩ হেরে যায় তারা।

Advertisement

হাথুরুসিংহে শ্রীলঙ্কার ক্রিকেটার। দেশের হয়ে ২৬টি টেস্ট এবং ৩৫টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কার কোচ ছিলেন হাথুরুসিংহে। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বাংলাদেশের কোচ ছিলেন তিনি। ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত শ্রীলঙ্কা কোচ ছিলেন। ২০২৩ সালে আবার বাংলাদেশের কোচ হয়েছিলেন হাথুরুসিংহে। তবে মাঝপথে দায়িত্ব ছেড়েছিলেন তিনি। আবার এই বছর দায়িত্ব নিয়েছিলেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement