T20 World Cup 2024

১১জন ক্রিকেটারই নেই! বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে কারা খেলবেন অস্ট্রেলিয়া দলে?

আইপিএলের জন্য বিশ্বকাপের দলের থাকা কামিন্স, স্টার্ক, হেডের মতো ক্রিকেটার আটকে রয়েছেন। ন’জন ক্রিকেটার গিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ে। চোটের জন্য খেলতে পারবেন না অধিনায়ক মার্শও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৮:৩৬
Share:

মিচেল মার্শ। — ফাইল চিত্র।

ওয়েস্ট ইন্ডিজ়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়ে সমস্যায় অস্ট্রেলিয়া। বুধবার নামিবিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ রয়েছে মিচেল মার্শদের। কিন্তু ১১ জনের দলই তৈরি করতে পারছেন না তিনি।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ জনের দলের ন’জন ক্রিকেটারকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ় পৌঁছেছে অস্ট্রেলিয়া। কোনও প্রস্তুতি সিরিজ় না থাকায় ইংল্যান্ড, বাংলাদেশ বা জ়িম্বাবোয়ের মতো আইপিএলে খেলা ক্রিকেটারদের দলে যোগ দেওয়ার নির্দেশ দেয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। তাতেই হয়েছে সমস্যা।

আইপিএলে ব্যস্ত থাকায় প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ট্র্যাভিস হেডের মতো ক্রিকেটারেরা দলের সঙ্গে যোগ দিতে পারেননি। ভারতের মতোই বিশ্বকাপের দলের সব ক্রিকেটার একসঙ্গে যাননি। এ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া সাক্ষাৎকারে মার্শ বলেছেন, ‘‘আমাদের হাতে পর্যাপ্ত ক্রিকেটার নেই। তাই নিয়েই প্রস্তুতি ম্যাচ খেলতে হবে। যারা আছে তাদের নিয়েই খেলতে হবে। যতটা পারব খেলব।’’ মার্শ নিজেও নামিবিয়ার বিরুদ্ধে অনিশ্চিত। হ্যামস্ট্রিংয়ে হালকা চোট রয়েছে তাঁর। তাই প্রস্তুতি ম্যাচ খেলে ঝুঁকি নিতে চাইছেন না। সেই হিসাবে আট জন ক্রিকেটার রয়েছে অস্ট্রেলিয়া শিবিরে নামিবিয়ার সঙ্গে খেলার মতো।

Advertisement

তা হলে ১১ জনের দল তৈরি করবেন কী ভাবে নামিবিয়ার বিরুদ্ধে? একটা উপায় বার করেছেন মার্শ। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের সাপোর্ট স্টাফদের মধ্যে অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড, ব্র্যাড হগ, জর্জ বেইলি রয়েছে। ওদের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। আন্দ্রে বোরেভেক রয়েছে। প্রথম শ্রেণির ক্রিকেটে দীর্ঘ দিন উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে খেলেছে। এই ম্যাচের জন্য ওরাও আছে পরিকল্পনায়।’’

মার্শ পরিস্থিতি নিয়ে বলেছেন, ‘‘আসলে আমাদের অনেকেই এখনও আইপিএলে আটকে রয়েছে। তাই খুব একটা চিন্তা নেই প্রস্তুতি ম্যাচে ওদের না পাওয়া নিয়ে। কারণ সকলে খেলার মধ্যেই রয়েছে। আইপিএলের মতো বড় প্রতিযোগিতার পর পরিবারের সঙ্গে বাড়িতে দু’একটা দিন থাকার সুযোগ পাওয়া উচিত। না হলে মানসিক ভাবে তরতাজা হয়ে বিশ্বকাপ খেলা সম্ভব হবে না। বিশ্বকাপে ওদের অনেক বেশি প্রয়োজন হবে। এই প্রস্তুতি ম্যাচ নিয়ে তাই আমরা খুব একটা উদ্বিগ্ন নই।’’

দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলার সময় চোট পেয়েছিলেন মার্শ। ব্যাট করতে পারছেন। বল করতে সমস্যা হচ্ছে। মার্শের আশা, বিশ্বকাপ শুরুর আগেই সম্পূর্ণ ফিট হয়ে যাবেন। এখন তিনি দলের সকলের ওয়েস্ট ইন্ডিজ় পৌঁছনোর অপেক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement