India vs Australia

টানা চার টেস্ট সিরিজ়ে হার ভারতের কাছে, এ বারও কঠিন লড়াইয়ের অপেক্ষায় অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স

পাঁচ টেস্টের সিরিজ় খেলতে নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। গুরুত্বপূর্ণ এই সিরিজ়ে অস্ট্রেলিয়া পাবে না গ্রিনকে। যা উদ্বেগে রেখেছে অধিনায়ক কামিন্সকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৯:১০
Share:

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

টানা চার বার ভারতের কাছে টেস্ট সিরিজ় হেরেছে অস্ট্রেলিয়া। এ বারের বর্ডার-গাওস্কর ট্রফিতে চাকা ঘোরাতে মরিয়া প্যাট কামিন্সেরা। রোহিত শর্মার দলের বিরুদ্ধে লড়াই সহজ হবে না ধরে নিয়েই প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া। প্রথম থেকেই সতর্ক থাকতে চাইছেন কামিন্সেরা।

Advertisement

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে দু’দলের প্রথম টেস্ট। এ বার লড়াই পাঁচ টেস্টের। সিরিজ় জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স। যদিও তিনি মনে করছেন এ বারও কঠিন লড়াই হবে। কামিন্স বলেছেন, ‘‘ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে দুটো সিরিজ় খেলেছি। দুটো সিরিজ়ের কোনও সময়ই সহজ মনে হয়নি। এ বারের সিরিজ়ও বড়। শেষ পর্যন্ত শক্তিশালী থাকা গুরুত্বপূর্ণ। কারণ শেষ ম্যাচ পর্যন্ত লড়াই হতে পারে। শেষ সিরিজ়ের শেষ টেস্টের শেষ দিন পর্যন্ত লড়াইয়ের কথা ভুলিনি।’’ গত কয়েক বছরে ভারতই টেস্টে সব চেয়ে বেশি সমস্যায় ফেলেছে অস্ট্রেলিয়াকে। তাই রোহিতের দলকে হালকা ভাবে নিতে নারাজ কামিন্স।

ভারতের বিরুদ্ধে চোটের জন্য খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। অস্ত্রোপচার করাতে হবে তাঁকে। গ্রিনের অনুপস্থিতি দলের জন্য ক্ষতি বলে মনে করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। কামিন্স বলেছেন, ‘‘গ্রিনের প্রতি আমাদের সহানুভূতি রয়েছে। আমরা ওকে বোলার হিসাবে চাই। গ্রিন নিজেও বল করতে চায়। কিন্তু ওর সামনে লম্বা ক্রিকেটজীবন রয়েছে। সে দিকটাও গুরুত্বপূর্ণ। ওর ক্রিকেটজীবনের জন্য যে সিদ্ধান্তটা সঠিক, সে ভাবেই চলা উচিত। কোনটা দীর্ঘ মেয়াদে সুফল দিতে পারে, সেটাও ভাবা দরকার।’’

Advertisement

নির্ভরযোগ্য সতীর্থকে নিয়ে কামিন্স আরও বলেছেন, ‘‘জোরে বোলারদের ক্ষেত্রে এ ধরনের চোট খুবই দুর্ভাগ্যজনক। বলের গতি বৃদ্ধির চেষ্টা করার জন্যই সমস্যা হয়। এমন সময় ক্রিকেটের অভাবই সব থেকে বেশি অনুভূত হয়। বাইরে বসে খেলা দেখতে হয়। চাইলেও মাঠে নেমে কিছু করা যায় না। অসহায় লাগে।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement