ইকুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করল চিলি

ইকুয়েডরকে হারিয়ে ঘরের মাঠে জয় দিয়েই কোপা আমেরিকা অভিযান শুরু করল চিলি। বৃহস্পতিবার সন্ধ্যার ওই ম্যাচে ইকুয়েডরকে ২-০ ফলাফলে হারালেন ভিদালরা। কোপা আমেরিকার ৯৯ বছরের ইতিহাসে এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হয়নি চিলি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুন ২০১৫ ১২:০৩
Share:

প্রথম গোলের পর চিলের ফুটবলারদের উল্লাস। ছবি: এএফপি।

ইকুয়েডরকে হারিয়ে ঘরের মাঠে জয় দিয়েই কোপা আমেরিকা অভিযান শুরু করল চিলি। বৃহস্পতিবার সন্ধ্যার ওই ম্যাচে ইকুয়েডরকে ২-০ ফলাফলে হারালেন ভিদালরা।

Advertisement

কোপা আমেরিকার ৯৯ বছরের ইতিহাসে এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হয়নি চিলি। ১৯ বার অংশগ্রহণ করে চার বার রানার্স হওয়া ছাড়াও বেশ কয়েক বার টুর্নামেন্টের শেষ চারে পৌঁছেছে চিলি। এ বার ঘরের মাঠে টুর্নামেন্ট হওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার তারা। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উঠেছিল অ্যালেক্সি সাঞ্চেজরা। গ্রুপ পর্বে স্পেনের মতো হট ফেভারিটদের উড়িয়ে দিয়েছিল তারা। কোয়ার্টারেও ব্রাজিলকে যথেষ্ট বেগ দিয়েছিল চিলি। বিশ্বকাপ থেকেই যথেষ্ট ছন্দে আছে ভিদাল-ভার্গাসরা। আর সেই ছন্দেই উড়ে গেল ইকুয়েডর।

সান্তিয়াগোতে প্রথম থেকেই আক্রমণের ঝড় তুলেছিল চিলি। গ্যালারিকে পাশে পেয়ে প্রথম থেকেই জ্বলে ওঠেন ভিদালরা। মাত্র কয়েক দিন আগে বার্সার কাছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারতে হয়েছে ভিদালের জুভেন্তাসকে। সেই রাগই যেন আছড়ে পড়ছিল ইকুয়েডর ডিফেন্সে। প্রথম পনেরো মিনিটেই গোটা তিনেক গোলের সুযোগ তৈরি হয়। দিনের প্রথম সুযোগটি আসে অ্যালেক্সি সাঞ্চেজের কাছে। কিন্তু আর্সেনালের স্ট্রাইকারের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর পর বেশ কিছুক্ষণ ইকুয়েডরের অর্ধেই খেলা চলতে থাকে। চিলের আক্রমণ আটকাতে যথেষ্ট বেগ পেতে হয় ইকুয়েডর ডিফেন্সকে।

Advertisement

খেলার রাশ তাঁদের হাতে থাকলেও প্রথমার্ধে গোলের মুখ খুলতে পারেনি চিলি। কিন্তু আক্রমণের ঝাঁঝ কমায়নি তারা। ৬৭ মিনিটের মাথায় ভিদালকে বক্সে ফাউল করেন বোহানোস। পেনাল্টি দিতে দেরি করেননি আর্জেন্তিনীয় রেফারি। স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন ভিদালই। ম্যাচের শেষ দিকে সাঞ্চেজের পাস থেকে দলের দ্বিতীয় গোল করে জয় নিশ্চিত করেন ভার্গাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement