Sports News

যুব এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত, দ্রাবিড়ের মুকুটে আর এক পালক

ভারত ‘এ’ ও যুব দলের (অনূর্ধ্ব ১৯) কোচ হিসেবে তিনি দায়িত্ব নেওয়ার সময়ই ক্রিকেট বিশেষজ্ঞরা অনেকেই বলেছিলেন, ভারতীয় ক্রিকেটে এ বার একটা দুর্দান্ত ‘সাপ্লাই লাইন’ তৈরি হতে চলেছে তাঁর হাত ধরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৬ ০৪:০০
Share:

ট্রফি নিয়ে যুব ভারত। শুক্রবার কলম্বোয়। ছবি: টুইটার।

ভারত ‘এ’ ও যুব দলের (অনূর্ধ্ব ১৯) কোচ হিসেবে তিনি দায়িত্ব নেওয়ার সময়ই ক্রিকেট বিশেষজ্ঞরা অনেকেই বলেছিলেন, ভারতীয় ক্রিকেটে এ বার একটা দুর্দান্ত ‘সাপ্লাই লাইন’ তৈরি হতে চলেছে তাঁর হাত ধরে। রাহুল দ্রাবিড় সম্পর্কে কথাগুলো যে ভুল ছিল না, তা শুক্রবার ফের একবার বোঝা গেল ভারতের যুব দলের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ায়।

Advertisement

কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে শুক্রবার ফাইনালে শ্রীলঙ্কাকে ৩৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। এই নিয়ে টানা তিন বার এই খেতাব জিতল ভারতের ছোটরা। ওপেনার হিমাংশু রানার ৭১ ও শুভম গিলের ৭০-ই ভারতকে ২৭৩-এর ইনিংসের ভিত। জবাবে শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়ে যায় ২৩৯ রানে।

একটা সময় অবশ্য ভারতের এই জয়ের কথা ভাবা যাচ্ছিল না। যখন ৩১ ওভারে শ্রীলঙ্কা ১৫৮-২-য়ে পৌঁছয় ক্যাপ্টেন কামিন্ডু মেন্ডিস ও আর কেলির হাফ সেঞ্চুরিতে। তখন শ্রীলঙ্কার জয়ের জন্য ১১৮ বলে ১১৬ দরকার ছিল জয়ের জন্য। ভারতীয় দলের ক্যাপ্টেন অভিষেক শর্মা ওই সময়ই ম্যাচের উপর নিয়ন্ত্রণ আনার চেষ্টা শুরু করেন কেলিকে আউট করে। বাঁ-হাতি স্পিনার অভিষেক শেষ পর্যন্ত চার উইকেট তোলেন ৩৭ রান দিয়ে। লেগ স্পিনার রাহুল চাহারের ৩-২২-এর বোলিং দাপটও কম গুরুত্বপূর্ণ ছিল না। ৮১ রানের মধ্যে শ্রীলঙ্কার শেষ আট উইকেট ফেলে দিয়ে চ্যাম্পিয়নশিপ জিতে নেয় ভারত। ফাইনালের সেরা অভিষেক। আর সিরিজ সেরা হিমাংশু।

Advertisement

অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়।

চাপ সামলেও যে জুনিয়র ক্রিকেটাররা গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনাল জিততে পারে, এটাই মুগ্ধ করেছে অনেককে। শুক্রবার সন্ধ্যায় ভারতের এই জয়ের খবর পাওয়ার পর সোশ্যাল মিডিয়ায় রাহুল দ্রাবিড়ের প্রশংসা উপচে পড়ে। টুইটারে এক দ্রাবিড়ভক্ত মন্তব্য করেন, ‘‘যে দলের কোচ রাহুল দ্রাবিড়, সেই দল তো এমনই সফল হবে।’’ বোর্ড প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুরও টুইট করে ভারতীয় দল ও তাদের কোচকে অভিনন্দন জানান।

গত বছর মে মাসে দ্রাবিড় জুনিয়র ও ‘এ’ দলের দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইন যে কতটা মজবুত হয়ে উঠছে, তা ভারতীয় সিনিয়র দলে সদ্য আসা ক্রিকেটারদের কথা শুনলেই বোঝা যায়। টেস্ট টিমে এই যে করুণ নায়ার, জয়ন্ত যাদবদের নিয়ে এত হইচই, এঁদের কারিগর কিন্তু দ্রাবিড়। দ্রাবিড়ের যুব দল ঘুরে এঁরা জাতীয় টিমে ঢুকেছেন এবং তুমুল লাফল্য পেয়েছেন। করুণ এবং জয়ন্ত—দু’জনেই দ্রাবিড়ের অবদান খোলাখুলি স্বীকার করেছেন।

দ্রাবিড়ের কোচিংয়ে এ বছর পরপর সিরিজ খেলেছে ভারতীয় ‘এ’ টিম আর যুব দল। জুলাই থেকে ঘরের মাঠে ভারত ‘এ’ দল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিরুদ্ধে খেলেছে। এ বছর অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল তারা। সেপ্টেম্বরে সেখানে চার দলীয় টুর্নামেন্টে চ্যাম্পিয়নও হয় তারা। ফেব্রুয়ারিতে আবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালেও খেলে দ্রাবিড়ের ভারত। অক্টোবরে হার্দিক পান্ড্য-ও রাহুল দ্রাবিড়কে তাঁকে আরও ধারালো করে তোলার কৃতিত্ব দিয়েছিলেন। তবে এর মধ্যে রাহুল নিজে কিছু বলেননি কখনও। আসলে তিনি বরাবরই নিঃশব্দে বিপ্লবের পক্ষে। শুক্রবারের সাফল্যও সেই অভিযানে তাঁর আর একটা মাইলস্টোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement