Snacks Recipe

হেঁশেলে বেসন ছাড়া অন্য কিছু নেই? সেটা দিয়েই পাঁচ মিনিটে বানিয়ে ফেলুন মুখরোচক ৩ খাবার

বাইরের খাবার খাওয়ার চেয়ে বাড়িতে বানিয়ে নেওয়াই শ্রেয়। হেঁশেল গিয়ে যদি দেখা যায় যে শুধু বেসন আছে, তা হলেও হতাশ হওয়ার প্রয়োজন নেই। বেসন দিয়েই ৫ মিনিটে বানাতে পারেন মুখরোচক কিছু স্ন্যাকস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:০১
Share:

চায়ের সঙ্গে থাক মুখরোচকা টা। ছবি: সংগৃহীত।

ঠান্ডা হাওয়া আর ঝিরিঝিরি বৃষ্টির সন্ধ্যায় ব্যস্ততা ভাললাগে না। ধোঁয়া ওঠা চায়ের কাপে চুমুক দিতে মন চায়। বৃষ্টি হোক কিংবা বেদনা, চা হল বাঙালির সর্ব ক্ষণের সঙ্গী। তবে বৃষ্টি-বাদলায় চায়ের সঙ্গে ভাজাভুজি খেতে ইচ্ছা করে। বাইরের খাবার খাওয়ার চেয়ে বাড়িতে বানিয়ে নেওয়াই শ্রেয়। হেঁশেল গিয়ে যদি দেখা যায় যে শুধু বেসন আছে, তা হলেও হতাশ হওয়ার প্রয়োজন নেই। বেসন দিয়েই ৫ মিনিটে বানাতে পারেন মুখরোচক কিছু স্ন্যাকস।

Advertisement

বেসনের চিলা

চায়ের সঙ্গে খেলে মন্দ লাগবে না। পেটও ভরে যাবে। টম্যাটো, লঙ্কাকুচি, পেঁয়াজকুচি, ধনেপাতা কুচি, স্বাদমতো নুন, বেসন আর পরিমাণ মতো জল মিশিয়ে থকথকে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণে একটি ডিম ভেঙেও দিতে পারেন। প্যানে অল্প তেল দিয়ে মিশ্রণটি ঢেলে হালকা ভেজে নিলেই তৈরি চিলা।

Advertisement

পেঁয়াজের পকোড়া

চায়ের সঙ্গে চপ কিংবা পকোড়ার জুটি অনবদ্য। বেসন আর পেঁয়াজ দিয়ে বানাতে পারেন পকোড়া। কুচি করে পেঁয়াজ কেটে তার মধ্যে বেসন, কালোজিরে, কাচা লঙ্কাকুচি, অল্প হলুদ আর নুন মিশিয়ে অল্প জল দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। কড়াইয়ে বেশি করে তেল ঢেলে ছোট ছোট আকারে পেঁয়াজি ভেজে নিন।

বেগুনি

বাঙালির বেগুনির প্রতি আলাদা একটা প্রেম রয়েছে। খিচুড়ির সঙ্গে হোক কিংবা মুড়ি, বেগুনি পেলে অতি স্বাস্থ্য সচেতনও সংযমহীন হয়ে পড়েন। পাতলা পাতলা করে বেগুন কেটে নিন। অন্য একটি পাত্রে জলের মধ্যে বেসন, হলুদ আর কালোজিরে গুলে ব্যাটার তৈরি করুন। বেগুনগুলি ব্যাটারে ডুবিয়ে তেলে ভেজে নিলেই তৈরি মুচমুচে বেগুনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement