Tomato Sauce

বাজারচলতি টম্যাটো সসে ভরপুর রাসায়নিক, কম উপকরণে বাড়িতেই বানান, খুদে সদস্যটিও নিশ্চিন্তে খাবে

সস্ বেশি দিন টাটকা রাখতে ও স্বাদ বাড়াতে এমন কিছু রাসায়নিক মেশানো হয়, যা শরীরের জন্য বিষ। তাই দোকানের ভরসায় না থেকে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু টম্যাটো সস্।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:৪২
Share:

টম্যাটো সস্ বাড়িতে তৈরি করবেন কী ভাবে, শিখে নিন পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

চপ-পেঁয়াজি-শিঙাড়ার সঙ্গে টম্যাটো সস্ না হলে কি আর জমে! ম্যাগি হোক বা তেলেভাজা, টম্যাটো কেচআপ না হলে স্বাদ যেন ঠিক খোলে না। বাড়ির খুদে সদস্যটি এমন সাদামাটা খাবার খেতে চায় না। তাই বাজার থেকে হরেক রকম সস্ কিনে আনছেন। বিশেষ করে টম্যাটো সস্। কিন্তু জানেন কি, বাজারচলতি সসে্ বিভিন্ন রকম রাসায়নিক থাকে? সস্ বেশি দিন টাটকা রাখতে ও স্বাদ বাড়াতে এমন কিছু রাসায়নিক মেশানো হয়, যা শরীরের জন্য বিষ। তাই দোকানের ভরসায় না থেকে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু টম্যাটো সস্। খরচও বাঁচবে, স্বাস্থ্যকরও হবে। পুজোর সন্ধেয় ঘরে বানানো সসে্ ভাজাভুজি ডুবিয়েই জমে উঠবে আড্ডা।

Advertisement

টম্যাটো সস্ বানাবেন কী ভাবে?

উপকরণ

Advertisement

টম্যাটো ১ কিলোগ্রাম

রসুন ২ চা চামচ

চিনি ও নুন ২ চা চামচ করে

গরম মশলা ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ

ভিনিগার ২ চা চামচ

জল ২ কাপ

প্রণালী

টম্যাটো ভাল করে ধুয়ে জলে সিদ্ধ করে নিন। তাতে এক চামচ রসুন বাটা মেশান। ভাল করে ফুটে থকথকে মিশ্রণ তৈরি হলে গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন। এ বার মিক্সারে ওই মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। মিহি পেস্ট তৈরি হবে। এ বার মিশ্রণটি ছেঁকে নিতে হবে। টম্যাটোর খোসা যেন না মিশে থাকে। এ বার মিশ্রণটি সসপ্যানে ঢেলে ফুটতে দিতে হবে। তার সঙ্গে মেশাতে হবে নুন, চিনি, গরম মশলা ও লঙ্কার গুঁড়ো। কম আঁচে ধীরে ধীরে মশলাগুলি টম্যাটোর সঙ্গে মিশতে দিন। এর পর তাতে মেশান ভিনিগার। সসে নুন আর চিনির ভারসাম্য বজায় রাখবে ভিনিগার। এই মিশ্রণটি একটি কাচের বোতলে ঢেলে ফ্রিজে রেখে দিন। কোনও রকম রাসায়নিক ছাড়াই ঘরোয়া উপকরণে তৈরি এই টম্যাটো সস্ বাড়ির খুদে সদস্যেরাও চেটেপুটে খেতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement