Breakfast Recipes

সকালে তাড়াহুড়োতে না খেয়েই অফিসে চলে যান? ৫ মিনিটে বানিয়ে ফেলুন মুড়ির উপমা, রইল রেসিপি

অনেকেই খালি পেটেই অফিসে চলে যান, যা শরীরের পক্ষে আরও খারাপ। ওজন বাগে রাখতে পেট ভরবে অথচ ক্যালোরিও বাড়বে না, এমন প্রাতরাশ করতে হবে। বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, মুড়ির উপমা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১১:২৪
Share:

৫ মিনিটেই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর প্রাতরাশ। ছবি: সংগৃহীত।

খাওয়াদাওয়াও হয় না। কিন্তু দিনভর কাজ করতে হলে শরীর তো চাঙ্গা রাখতেই হবে। তাই ঠিকঠাক খাবার খাওয়া জরুরি। কোনও কোনও দিন কাজের চাপ এতই বেশি থাকে যে, খাবার খাওয়ার সময় থাকে না। এ ক্ষেত্রে সকালের জল‌খাবারটা খেতে হবে পেট ভরে। অফিসে বেরোনোর তাড়াহুড়োয় সকালে অনেকেই ইনস্ট্যান্ট নুডল্‌স, পাস্তা, কিংবা আগের দিনের বেঁচে যাওয়া কোনও খাবার খেয়ে নেন, যা মোটেই স্বাস্থ্যকর নয়। অনেকেই আবার খালি পেটেই অফিসে চলে যান, যা শরীরের পক্ষে আরও খারাপ। ওজন বাগে রাখতে পেট ভরবে অথচ ক্যালোরিও বাড়বে না, এমন প্রাতরাশ করতে হবে। বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, মুড়ির উপমা।

Advertisement

উপকরণ:

২ কাপ মুড়ি

Advertisement

১টি পেঁয়াজ (কুচি করে কাটা)

১টি টম্যাটো

২-৩টি কাঁচালঙ্কা

১ চা চামচ সর্ষের তেল

আধ চা চামচ গোটা জিরে

৭-৮টি কারিপাতা

১ টেবিল চামচ লেবুর রস

২ টেবিল চামচ ধনেপাতা কুচি

১ মুঠো বাদাম কুচি

২ টেবিল চামচ তেল

আধ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো নুন

প্রণালী:

মুড়িতে অল্প জল ছিঁটিয়ে হালকা করে ভিজিয়ে নিন। সাবধান যেন মুড়ি মিইয়ে না যায়। কড়াইতে তেল গরম করে জিরে আর কারিপাতা ফোড়ন দিন। এ বার পেঁয়াজকুচি, টম্যাটো কুচি আর কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এ বার নুন আর হলুদ গুঁড়ো দিয়ে ভাজাভাজা করে নিন। এ বার মুড়ি দিয়ে হালকা নাড়াচাড়া করে নিন। শেষে লেবুর রস আর ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মুড়ির উপমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement